1. admin@betnanews24.com : Betna :
ইতালিতে বন্যা : নিহত ১০ | বেতনা নিউজ ২৪ আন্তর্জাতিক
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

ইতালিতে বন্যা : নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক,
  • প্রকাশিত : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২
  • ৮৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক,

 

ইতালির মধ্যাঞ্চলীয় মার্চে অঞ্চলে রাতভর প্রবল বৃষ্টি ও এর জেরে সৃষ্ট বন্যায় অন্তত ১০ জনের প্রাণহানি হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও তিনজন। ইতালীয় কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে, উদ্ধারকারীরা এখনও নিখোঁজ তিনজনের সন্ধান অব্যাহত রেখেছে।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রকাশিত ফুটেজে মার্চের পার্শ্ববর্তী উমব্রিয়া অঞ্চলের নিকটবর্তী কান্তিয়ানো গ্রামের বাসিন্দাদের রাস্তা থেকে কাদা পরিষ্কার করতে দেখা যায়। সেখানে অনেক গাড়িও কাদায় আটকে থাকতে দেখা যায়।

ইতালির নাগরিক সুরক্ষা সংস্থা বলেছে, দুই থেকে তিন ঘণ্টার মধ্যে প্রায় ৪০০ মিলিমিটার (১৫.৭৫ ইঞ্চি) বৃষ্টি হয়েছে। সাধারণত ইতালিতে এক বছরে যে পরিমাণ বৃষ্টি হয়ে থাকে এটি তার এক তৃতীয়াংশ।

বন্যার কবলে পড়া অন্য একটি গ্রাম সেরার সান্ত’অবন্দিওর মেয়র লুডোভিকো ক্যাভার্নি রাষ্ট্রীয় রেডিও আরএআই’কে জানান, এই বৃষ্টি ও বন্যা ভূমিকম্পের মতোই ছিল ।

জাতীয় নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান ফ্যাব্রিজিও কার্সিও ক্ষয়ক্ষতির মূল্যায়ন করতে মার্চের রাজধানী অ্যাঙ্কোনায় স্থানীয় কর্তৃপক্ষের সাথে দেখা করেছেন।

ফায়ার ব্রিগেডের প্রকাশিত ফুটেজে উদ্ধারকারীদের সেনিগালিয়ার সমুদ্রতীরবর্তী শহরের লোকজনকে সরিয়ে নেওয়ার চেষ্টা করতে দেখা যায়। এছাড়া অন্যদের একটি আন্ডারপাস পরিষ্কার করার চেষ্টা করতে দেখা যায়।

 

 

ইতালিয়ান সোসাইটি অব এনভায়রনমেন্টাল জিওলজির (এসআইজিইএ) বিশেষজ্ঞ পাওলা পিনো ডি’অ্যাস্টোর বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে এই বন্যা হয়েছে এবং পূর্বাভাস দেওয়া সহজ ছিল না। তিনি বলেন, এটি অপরিবর্তনীয় ঘটনা ছিল। হয়তো আমাদের ভবিষ্যত কেমন হবে তা আমরা এখনই দেখতে পাচ্ছি।

ইতালির ফায়ার ব্রিগেড বলছে, প্রায় ৩০০ দমকলকর্মী বর্তমানে দুর্গত এলাকায় কাজ করছে এবং বন্যা থেকে বাঁচতে রাতারাতি ছাদে ও গাছে আশ্রয় নেয়া বহু মানুষকে ইতোমধ্যেই উদ্ধার করা  হচ্ছে ।

মার্চের আঞ্চলিক সরকারের নাগরিক সুরক্ষার প্রধান স্টেফানো আগুজি বলেছেন, রাতভর হওয়া বৃষ্টিপাত পূর্বাভাসের চেয়ে অনেক বেশি প্রবল ছিল। সাংবাদিকদের তিনি বলেন, বৃষ্টির জন্য আমাদেরকে স্বাভাবিক সতর্কতা দেওয়া হয়েছিল, কিন্তু কেউ এমন কিছু আশা করেনি।

 

উল্লেখ্য, আগামী ২৫ সেপ্টেম্বর নির্বাচনের জন্য প্রচারণা চালাচ্ছেন ইতালির রাজনীতিক পার্টি প্রধানরা। বন্যায় ক্ষতিগ্রস্তদের সাথে তাদের সংহতি প্রকাশ করেছেন।

মধ্য-বাম ডেমোক্রেটিক পার্টির নেতা এনরিকো লেট্টা বলেছেন, দলটি মার্চে প্রচারণা স্থগিত করবে এবং এর স্থানীয় কর্মীদের বন্যা-বিধ্বস্ত সম্প্রদায়কে সাহায্য করার প্রচেষ্টায় অংশ নেওয়ার অনুমতি দেবে।

 

বিভাগ : আন্তর্জাতিক

 

 

বেতনা নিউজ ২৪ /আ/ডে/

One response to “ইতালিতে বন্যা : নিহত ১০”

  1. dobry sklep says:

    Wow, incredible weblog layout! How long have you ever been blogging for?
    you make blogging glance easy. The full glance of your web
    site is magnificent, as neatly as the content material!
    You can see similar: dobry sklep and here dobry sklep

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা