1. admin@betnanews24.com : Betna :
ইস্পাত শিল্পে সহযোগিতা করবে ভারত - বেতনা নিউজ ২৪
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:০৩ পূর্বাহ্ন

ইস্পাত শিল্পে সহযোগিতা করবে ভারত

অর্থনীতি ডেস্ক,
  • প্রকাশিত : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২
  • ২৬ বার পঠিত

অর্থনীতি ডেস্ক,

 

ইস্পাত শিল্পের উন্নয়নে সহযোগিতা কর‌তে আগ্রহ প্রকাশ করেছে  ভারত। এ লক্ষ্যে শিল্প মন্ত্রীর স‌ঙ্গে সাক্ষাৎ ক‌রে‌ছে ভারতীয় কোম্পানির একটি প্রতিনিধি দল।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাত ৯টায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের মিন্টো রোডের বাংলোতে ভারতের এআর গ্রুপের প্রতিনিধি দল সাক্ষাৎ করেন। এ সময় বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঁঞা উপস্থিত ছি‌লেন।

শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে দেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছ। এর ফলে ইস্পাত শিল্পের প্রসার ঘটেছে এবং দিন দিন রডের চাহিদা বাড়ছে। প্রতিযোগিতামূলক বাজার তৈরি হয়েছে।

তিনি ইস্পাত ও হালকা প্রযুক্তির শিল্প উন্নয়নে বিশেষ করে স্টিল-রিরোলিং মিলস এবং কৃষি যন্ত্রপাতি তৈরির কারখানা প্রতিষ্ঠার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে যাবতীয় সহায়তার আশ্বাস দেন।

ভারতীয় কোম্পানির এআর গ্রুপের প্রতিনিধি দল বাংলাদেশের স্টিল-রিরোলিং মিলস স্থাপন এবং এ শিল্পকে উন্নত করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের সংস্থা বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের সঙ্গে একযোগে কাজ করার আশা প্রকাশ করে।

বিএসইসির চেয়ারম্যান সংস্থার আওতাধীন ঢাকা স্টিল ওয়ার্কার্স লি.-এর বর্তমান অবস্থা তু‌লে ধ‌রে বলেন, সরকার বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালু করার উদ্যোগ নি‌য়ে‌ ২০১৮ সালে জুলাই মাসে প্রতিষ্ঠানটি পুনরায় চালু করে। ঢাকা স্টিলের অধীনে রাজধানীর তেজগাঁও-এ কোয়ালিটি আয়রন অ্যান্ড স্টিল কোং লি. এবং প্রান্তিক ট্রেডার্স নামে আরও দুইটি কারখানা রয়েছে। বন্ধ কারখানাগুলো পুনরায় চালু এবং নতুন কারখানা স্থাপনের লক্ষ্যে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। এ জন্য যে সকল দেশ উন্নত ও টেকসই প্রযুক্তির যোগান দিতে পারবে সেসকল দেশের সহায়তা নেওয়া হবে।

তিনি আরও বলেন, বগুড়ায় বিএসইসির অধীনে ১৫ একর জায়গায় নতুনে একটি কারখানা স্থাপনের কাজ চলমান রয়েছে।

 

বিষয় :      ইস্পাত শিল্প                বানিজ্য মন্ত্রণালয়                    ভারত

 

বেতনা নিউজ ২৪ /অ/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা