1. admin@betnanews24.com : Betna :
এক সেশনে ৩ উইকেট হারালো বাংলাদেশ - বেতনা নিউজ ২৪
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৮:২৪ অপরাহ্ন

এক সেশনে ৩ উইকেট হারালো বাংলাদেশ

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৭ মে, ২০২২
  • ৪৬ বার পঠিত
তৃতীয় দিনের দ্বিতীয় সেশন ভালো হলো না বাংলাদেশের। প্রথম সেশনে যেখানে ২৮ ওভারে কোনো উইকেট না হারিয়ে তুলেছিল ৮১ রান। পরের সেশনে ২৫ ওভারে ৬৩ রান তুলতে ৩ উইকেট হারালো বাংলাদেশ।

ফিফটি করে মাহমুদুল হাসান জয়ের বিদায়ে ১৬২ রানের উদ্বোধনী জুটি ভাঙে। এরপর নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক দ্রুতই বিদায় নেন। দুই জনই কনকাশন বদলি হিসেবে সুযোগ পাওয়া কাসুন রাজিথার শিকার। তার হাত ধরেই ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা।

মুশফিকুর রহিমকে নিয়ে প্রতিরোধের চেষ্টা করছেন সেঞ্চুরিয়ান তামিম ইকবাল। চা-বিরতিতে ৭২ ওভারে বাংলাদেশের রান ৩ উইকেটে ২২০। এখনও পিছিয়ে ১৭৭ রানে।

তামিম ২১৭ বলে ১৫ চারে ১৩৩ রানে খেলছেন। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক ছোঁয়া থেকে ১৯ রান দূরে আছেন তিনি।

তামিমের বদলে ব‍্যাটিংয়ে লিটন
উইকেট না হারালেও বড় একটা ধাক্কায়ই খেল বাংলাদেশ। ক্র‍্যাম্পের জন‍্য লাঞ্চের পর ব‍্যাটিংয়ে নামেননি তামিম ইকবাল। ১৩৩ রান করা বাঁহাতি এই ওপেনারের জায়গায় ব‍্যাটিংয়ে নামলেন লিটন দাস।

প্রথম সেশনের শেষ দিকে বোঝা যাচ্ছিল তামিমের অস্বস্তি। এক-দুই নেওয়ার পথে তার গতি ছিল মন্থর। খুব বেশিক্ষণ হয়নি ক্রিজে এসেছেন মুশফিকুর রহিম। এর মধ‍্যে থিতু ব‍্যাটসম‍্যান তামিম মাঠ ছাড়ায় বাংলাদেশকে চেপে ধরার সুযোগ পেয়ে গেল শ্রীলঙ্কা।

১২ রানে ৩ উইকেট হারানোর পর তামিম ও মুশফিক জুটি গড়ার চেষ্টা করছিলেন। তাতে একটু করে সরে যাচ্ছিল চাপ। এখন লিটনকে নিয়ে আবার নতুন করে সব শুরু করতে হবে মুশফিককে।

৪৬ বলে একটি চারে ২০ রানে অপরাজিত আছেন মুশফিক। লিটন ২২ বলে ৩ রানে অপরাজিত।

হতাশ করলেন মুমিনুল
টেস্টে খারাপ সময় কাটানো বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ব্যর্থ হলেন শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসেও। বাজে শট খেলে আউট হয়ে গেলেন ১৯ বলে ২ রান করে।

ডানহাতি পেসার কাসুন রাজিথার লেংথ বল ডিফেন্স করতে চেয়েছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। কিন্তু ব্যাট ও প্যাডের মাঝে ফাঁক ছিল অনেকটা। সেই ফাঁক গলে বল ভেঙে দেয় স্টাম্প।এই নিয়ে টানা পাঁচ ইনিংসে দুই অঙ্ক ছুঁতে ব্যর্থ হলেন মুমিনুল।

শান্তকে ফেরালেন কাসুন রাজিথা
তিন নম্বরে নেমে বেশিক্ষণ টিকতে পারলেন না নাজমুল হোসেন শান্ত। ২২ বলে ২ রান করে ফিরলেন বাঁহাতি ব্যাটসম্যান।

তার উইকেট পেলেন এমন একজন, এই টেস্টে যার খেলার কথাই ছিল না! বিশ্ব ফার্নান্দোর কনকাশন সাব হিসেবে তৃতীয় দিন খেলার সুযোগ পেয়ে নিজের প্রথম ওভারেই সাফল্য পেলেন কাসুন রাজিথা।

ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে কিপারের গ্লাভসে ধরা পড়েন শান্ত।

জুটি ভেঙে জয়ের বিদায়
লাঞ্চ বিরতির পর দ্বিতীয় ওভারেই সাফল্য পেল শ্রীলঙ্কা। মাহমুদুল হাসান জয়কে ফিরিয়ে ১৬২ রানের উদ্বোধনী জুটি ভাঙলেন আসিথা ফার্নান্দো।

ডানহাতি পেসারের লেগ স্টাম্পের বাইরে শর্ট বল লেগ সাইডে ঘোরাতে চেয়েছিলেন জয়। বল তার গ্লাভস ছুঁয়ে ধরা পড়ে কিপারের গ্লাভসে।

তামিমের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে বাংলাদেশ
চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের লড়াইয়ে তামিম ইকবালের ১০ম সেঞ্চুরিতে শক্ত অবস্থানে বাংলাদেশ। এদিকে লাঞ্চ বিরতির পর হাফসেঞ্চুরি করে আউট হন জয়। ১৪২ বলে ৯ চারে তরুণ ওপেনার খেলেন ৫৮ রানের ইনিংস। এখন পর্যন্ত ৫২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ১৭০।
তামিমের পর জয়ের ফিফটি, শক্ত অবস্থানে বাংলাদেশ
চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে প্রথম ইনিংসে তামিমের পর এবার মাহমুদুল জয়ের ফিফটি রান পূর্ণ। আর এতে করে বেশ শক্ত অবস্থানে বাংলাদেশ। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শেষ খবর পাওয়া পর্যন্ত টাইগারদের সংগ্রহ বিনা উইকেটে ১৩৫ রান।

তামিমের অর্ধশত, এগোচ্ছে বাংলাদেশ
চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে প্রথম ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৩৫ রানে ব্যাটিং শুরু করে দিনের পঞ্চম ওভারেই পঞ্চাশে পা রাখলেন তামিম ইকবাল।
অফ স্পিনার রমেশ মেন্ডিসকে কাট করে চার মেরে ৩২তম টেস্ট ফিফটি করলেন ৭৩ বলে।
শেষ খবর পাওয়া পর্যন্ত টাইগারদের সংগ্রহ বিনা উইকেটে ১২৩ রান।

আগের দিন তামিম-জয়ের ৭৬ রানের জুটিতে শক্ত অবস্থানে বাংলাদেশ। অন্যপাশে, সাবধানী শুরু মাহমুদুল জয়ের।

এরআগে, ২৫৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল লঙ্কানরা। পঞ্চম উইকেটে ১৩৬ রানের জুটি গড়েন ম্যাথিউস ও চান্দিমাল। মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে সাকিব ফেরান রমেশ মেন্ডিস ও লাসিথ এম্বুলডেনিয়াকে।

এরপর একাই লড়াই করে দলের রানকে ৪শ-র কাছাকাছি নিয়ে যান ম্যাথিউস। কিন্তু এক রানের আক্ষেপ নিয়ে ফিরতে হলো তাঁকে। এক বছরের বেশি সময় পর টেস্টে ফিরে উজ্জ্বল ছিলেন নাঈম। ক্যারিয়ার সেরা ৬ উইকেট শিকার এই অফস্পিনারের।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা