1. admin@betnanews24.com : Betna :
কাতার বিশ্বকাপে আলোচিত শারীরিক প্রতিবন্ধী ঘানিম আল মুফতাহ | বেতনা নিউজ ২৪ আন্তর্জাতিক
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:১৬ অপরাহ্ন

কাতার বিশ্বকাপে আলোচিত শারীরিক প্রতিবন্ধী ঘানিম আল মুফতাহ

আন্তর্জাতিক ডেস্ক,
  • প্রকাশিত : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ৬১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক,

এবারের কাতার বিশ্বকাপ ফুটবলে উদ্বোধনী অনুষ্ঠানে দেখা মিলেছে এক শারীরিক প্রতিবন্ধীর। যা শরীরের নিম্নাংশই নেই। দুই হাতে ভর করে চলেন তিনি। অথচ উদ্বোধনী অনুষ্ঠানে একটা বড় অংশ জুড়ে ছিলেন তিনি। তার নাম ঘানিম আল মুফতাহ। প্রশ্ন হলো কে তিনি? বিশ বছর বয়সী এই তরুণ একজন মোটিভিশনাল স্পিকার। সামাাজিক যোগাযোগ মাধ্যমে রয়েছে তার কয়েক মিলিয়ন ফলোয়ার। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে তাকে দেখা গেছে হলিউড অভিনেতা মর্গান ফ্রিম্যানের সঙ্গে। মর্গানের এক প্রশ্নের জবাবে পবিত্র কোরআন থেকে একটি আয়াত পড়ে শোনান ঘানিম। যার অর্থ, ‘হে মানব, আমি তোমাদের এক পুরুষ ও এক নারী থেকে সৃষ্টি করেছি এবং তোমাদের বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছি যাতে তোমরা পরস্পরে পরিচিত হতে পারো। নিশ্চয়ই আল্লাহর কাছে সে-ই সর্বাধিক সম্ভ্রান্ত যে সর্বাধিক পরহেজগার। নিশ্চয় আল্লাহ সর্বজ্ঞ এবং সবকিছুর খবর রাখেন’ (সূরা হুজুরাত, আয়াত ১৩)।

মায়ের গর্ভাবস্থায় ঘানিমের এ শারীরিক ত্রুটি ধরা পড়ে। অনেকেই তার মাকে গর্ভপাত করার পরামর্শ দেন। কিন্তু তিনি রাজি হননি। বরং স্বামীকে তিনি বলেন, ‘সন্তানের নিম্নাংশ নেই তো কী হয়েছে, আমিই হব তার বাম পা, তুমি হবে ডান পা।’

২০০২ সালের ৫ মে জন্মগ্রহণ করেন ঘানিম। এরপর নানা প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে ঘানিম এখন একাধারে ইউটিউবার, মোটিভেশনাল স্পিকার, কাতার বিশ্বকাপের অ্যাম্বাসেডর। শুধু তাই নয়, শরীরের অর্ধাংশ না থাকার পরও স্কুবা ড্রাইভিং, স্কেট কোর্ডিং ও পবর্তারোহণে দক্ষ এই তরুণ। বিশ্বকাপে উপস্থিত থেকে ঘানিম দেখিয়ে দিলেন শারীরিক প্রতিবন্ধকতা জীবনে চলার পথে কোনো বাধা হতে পারে না। যদি থাকে অদম্য মনোবল।

 

 

বন্ধু মহলে অনেকে টিপ্পনি কাটত। ঘানিম তাদের বুঝাতেন, তার অসম্পূর্ণ শরীরের জন্য তিনি মোটেও দোষী বা দায়ী নন। আল্লাহ তাকে যে পরিমাণ অঙ্গ-প্রতঙ্গ প্রদান করে পাঠিয়েছেন, এর জন্য তিনি আল্লাহর কাছের চিরকৃতজ্ঞ।

 

 

বেতনা নিউজ ২৪ /আ/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা