কিডনি বিকল হতে পারে যেসকল অভ্যাসের কারণে

লাইফস্টাইল ডেস্ক,

 

বর্তমান সময়ে সুস্বাস্থ্য বজায় রাখতে কিডনিকে সুস্থ রাখা অত্যন্ত জরুরি ৷ ছোট্ট অথচ অত্যন্ত গুরুত্বপূর্ণ এই অঙ্গটি মানবদেহে ছাঁকনির কাজ করে থাকে ৷ শরীর থেকে দূষিত রেচন পদার্থ বার করে এবং রক্ত পরিষ্কার রাখে বৃক্ক৷ কিডনি একদিকে যেমন দেহকে বর্জ্য পদার্থ মুক্ত করে অন্যদিকে  দেহের খনিজ পদার্থের ভারসাম্যও বজায় রাখে ৷

তবে বর্তমানে আধুনিক জীবনযাপনের কিছু কিছু অভ্যাস মারাত্বক বিপদ ডেকে আনছে কিডনির ৷ বেশিরভাগ সময় মানুষ বুঝতেই পারে না শরীরের অন্দরে ক্ষতিগ্রস্থ হয়ে চলেছে রেচনতন্ত্রের প্রধান এই অংশ৷ তাই বৃক্কের সুস্থতা বজায় রাখতে এই খারাপ অভ্যাসগুলি অবশ্যই এড়িয়ে চলা উচিত৷

 

 

আসুন জেনে নেওয়া যাক কোন অভ্যাসগুলি এড়িয়ে চলা উচিত যা আপনার অজান্তেই কিডনি বিকল হতে চলেছে।

০১. অত্যধিক প্রসেস্ড ফুড খাওয়া: প্রসেস্ড খাবারে সোডিয়াম এবং ফসফরাস থাকে যা কিডনির পক্ষে অত্যন্ত ক্ষতিকর হতে পারে ৷ কিডনি সংক্রান্ত যে কোনও সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের সমস্ত রকম প্রসেস্ড খাবার এড়িয়ে চলা উচিত৷

 

 

০২. ওভার-দ্য-কাউন্টার (OTC): ওষুধের অত্যধিক ব্যবহার এবং শরীর গঠনের জন্য ব্যবহারকারী হেল্থ সাপ্লিমেন্টসব্যথা নাশকারী ওষুধ অর্থাৎ পেইনকিলারের ব্যবহার বর্তমানে প্রায়শই হয়ে থাকে। যদিও অতিরিক্ত ওষুধের বিশেষত ব্যথা নাশকারী ওষুধের ক্রমাগত সেবন দীর্ঘস্থায়ী কিডনির সমস্যার কারণ হতে পারে।

 

০৩. অত্যধিক লবণের ব্যবহার: লবণে থাকে সোডিয়াম। আর অত্যধিক সোডিয়াম কিডনির জন্য ডেকে আনতে পারে বিপদ। তাই কিডনির স্বাস্থ্য বজায় রাখতে অত্যধিক সোডিয়াম এড়িয়ে চলাই শ্রেয়।

 

০৪.  মাত্রাতিরিক্ত চিনির সেবন: চিনিকে বলা হয় এম্পটি ক্যালোরি। যে খাবার এবং পানীয়গুলিতে উল্লেখযোগ্য পুষ্টি নেই কিন্তু ক্যালোরি বেশি সেগুলিকে “এম্পটি ক্যালোরি” বলা হয়। তাই চিনি বেশি খেলে দেহে স্থুলতা বৃদ্ধি পায়। স্থুলতা থেকে দেহে উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের প্রবণতা বাড়ে। ফলস্বরূপ, কিডনির রোগ হওয়ার ঝুঁকি দ্রুত বেড়ে যায়।

 

০৫. পর্যাপ্ত পরিমাণ পানি পান না করা: কিডনিতে পাথর একটি খুবই পরিচিত সমস্যা। পর্যাপ্ত পরিমানে পানি পান না করলে এই রোগের ঝুঁকি সবচেয়ে বৃদ্ধি পায়। সঠিকমাত্রায় পানি পান কিডনির বিপাকীয় বর্জ্য নির্গত করতে সাহায্য করে এবং কিডনিতে পাথর হওয়া রোধ করে।

 

০৬.  নিয়মিত ব্যায়াম না করা: অনেক গবেষণায় দেখা গেছে যে বসে থাকা জীবনযাপন আপনার কিডনির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। অতএব, আপনার কিডনির স্বাস্থ্য বজায় রাখার জন্য নিয়মিত শরীরচর্চা করুন। স্বল্প হলেও শারিরীক কার্যকলাপ বৃক্কের সুস্থতায় জরুরি৷

 

০৭.  ধূমপান: শরীরে অন্যান্য বহু রোগ ডেকে আনার সঙ্গে সঙ্গে ধূমপান কিডনিরও মারাত্বক ক্ষতি করে৷ ধূমপান কিডনিতে রক্তের সঞ্চালন কমায় এবং কিডনির রক্তনালীগুলিকেও সংকুচিত করে। ধূমপানের ফলে কিডনির ধমনি ঘন ও শক্ত হয়ে যায়। তাই সুস্থ কিডনি চাইলে যেকোনও মূল্যে ধূমপানের অভ্যাস পরিত্যাগ করা উচিত।

 

০৮.  অতিরিক্ত অ্যালকোহল সেবন: মাত্রাতিরিক্ত অ্যালকোহল দেহে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। আর স্বাভাবিকের চেয়ে বেশি ইউরিক অ্যাসিড কিডনির সমস্যা ডেকে আনে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী কিডনি সংক্রান্ত রোগে আক্রান্ত ব্যক্তিদের অ্যালকোহল পান না করাই শ্রেয়।

 

 

বেতনা নিউজ ২৪ /লা/ডে/

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version