1. admin@betnanews24.com : Betna :
কে হবেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী - বেতনা নিউজ ২৪
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:১৮ পূর্বাহ্ন

কে হবেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক,
  • প্রকাশিত : রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২
  • ৪৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক,

 

যুক্তরাজ্যের পরবর্তি প্রধানমন্ত্রী নির্বাচনে দীর্ঘ এক মাসব্যাপী ভোটদান প্রক্রিয়া শেষ হয়েছে গত শুক্রবার। আগামীকাল সোমবার চূড়ান্ত ফলাফল জানা যাবে। তবে ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি (টোরি)র সূত্রে জানা যাচ্ছে, ঋষি সুনককে টপকে ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন লিজ ট্রাস।

অপ্রত্যাশিত কিছু না ঘটলে বরিস জনসনের পর ১০, ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হতে চলেছেন তিনি। এদিকে, মঙ্গলবার ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে পদত্যাগপত্র জমা দেবেন বরিস জনসন।

একের পর এক বিতর্ক ও নিজ দলে মন্ত্রীদের বিদ্রোহের মুখে ৭ জুলাই প্রধানমন্ত্রী পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বরিস জনসন। তার স্থলাভিষিক্ত হতে প্রতিদ্বন্দ্বিতা করেন ১০ প্রার্থী। সেখান থেকে চূড়ান্তভাবে টিকেন ঋষি সুনাক ও লিজ ট্রাস।

দলের সদস্যদের ভোটে এই দুজনের মধ্যে একজনকে নির্বাচিত করতে আগস্টে শুরু হয় ভোট। শুরুতে ইতিহাস তৈরির যথেষ্ট সম্ভাবনা তৈরি করেও পিছিয়ে পড়েন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। তবে জনমত জরিপে বরাবরই এগিয়ে ৪৭ বছর বয়সী লিজ ট্রাস।

প্রায় এক মাসের প্রচার-বক্তব্য আর ৩টি টেলিভিশন বিতর্কের পর শুক্রবার শেষ হয় প্রধানমন্ত্রী পদের নির্বাচন। পার্লামেন্টের বাইরে সরকারি দলের ভোটার সংখ্যা প্রায় ১৬ লাখ।

এদিকে, ব্যাপক অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে যুক্তরাজ্য। একে ট্রাসের জন্য বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। নির্বাচনি প্রচারে চরম মূল্যস্ফীতি মোকাবিলাকে প্রাধান্য দেবেন বলেন ট্রাস। আশ্বস্ত করেন, নির্বাচিত হলে লিঙ্গ বৈষম্য নির্মূল, নারী নির্যাতন প্রতিরোধ, কর ব্যবস্থার সংস্কার ও জনগণের জীবনমান উন্নয়ন নিয়ে কাজ করবেন।

অন্যদিকে, ৪২ বছর বয়সী ঋষি সুনাক প্রাধান্য দিয়েছেন দেশের অর্থনৈতিক সংস্কার, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ, বেকারত্ব দূর করা ও জীবনযাত্রার ব্যয় কমানোর মতো প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের ওপর।

ব্রিটেনের আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৫ সালে। যিনি প্রধানমন্ত্রী হবেন ততোদিন তিনিই ব্রিটেনকে নেতৃত্ব দেবেন। বরিস জনসনের স্থলাভিষিক্ত হওয়ার পাশাপাশি দলীয় প্রধানও হবেন নতুন প্রধানমন্ত্রী।

 

 

 

 

বেতনা নিউজ ২৪ /আ/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা