1. admin@betnanews24.com : Betna :
গণপরিবহনে অতিরিক্ত বাড়া আদায়ের অভিযোগ - বেতনা নিউজ ২৪
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৮:৪০ অপরাহ্ন

গণপরিবহনে অতিরিক্ত বাড়া আদায়ের অভিযোগ

নিউজ ডেস্ক,
  • প্রকাশিত : রবিবার, ৭ আগস্ট, ২০২২
  • ৭২ বার পঠিত

নিউজ ডেস্ক,

 

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর নতুন বাস ভাড়া নির্ধারণ করা হলেও গণপরিবহনে বেশি ভাড়া নেয়া হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। তারা বলছেন, ১৬ শতাংশ ভাড়া বেশি হওয়ার কথা থাকলেও নেয়া হচ্ছে ৫০ শতাংশ পর্যন্ত।

জ্বালানি তেলের দাম বাড়ায় শনিবার রাতে বাস ভাড়া বাড়ানোরও ঘোষণা দেয় বিআরটিএ। ওই দিন সন্ধ্যা থেকে বাস মালিক সমিতি এবং বিআরটিএর বৈঠক শেষে এই ঘোষণা দেয়া হয়।

ঢাকায় ১৬ শতাংশ এবং দূরপাল্লার বাসে ২২ শতাংশ বাস ভাড়া বাড়ানো হয়। জানানো হয়, মহানগরে প্রতি কিলোমিটার বাস ভাড়া বাড়বে ৩৫ পয়সা এবং দূরপাল্লার বাসে ভাড়া বাড়বে কিলোমিটার প্রতি ৪০ পয়সা।

জ্বালানি তেলের দামবৃদ্ধির পর সারাদেশে বাড়তি ভাড়ায় চলছে যানবাহন। তবে সরকার নির্ধারিত ভাড়ার থেকে বেশি আদায় করায় অভিযোগ করছেন যাত্রীরা।

রোববার সকাল থেকে চট্টগ্রামের সব রুটে যানবাহন চলাচল করছে বাড়তি ভাড়ায়। যানবাহন চলাচল স্বাভাবিক থাকলেও হঠাৎ করে ভাড়া বাড়ানোর ক্ষুদ্ধ সাধারণ মানুষ।

এদিকে, সিলেট সুনামগঞ্জ রুটে বাস ভাড়া বেড়েছে ২০ টাকা করে। এখনো বাড়েনি সিলেট থেকে বিভিন্ন উপজেলা ভিত্তিক বাসের ভাড়া। ফলে পরিবহন খরচ বাড়ায় দাম বাড়তে শুরু করেছে সব ধরনের পন্যের।

এছাড়া, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নেয়া হচ্ছে। বাড়তি ভাড়া আদায় ঠেকাতে মাঠে আছে বিআরটিএ।

এ অবস্থায় বনানীতে বিআরটিএ কার্যালয়ে গণপরিবহন মালিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বসেন সংস্থাটির কর্মকর্তারা।

পরে বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা থেকে বাড়িয়ে কিলোমিটার প্রতি নতুন ভাড়া ২ টাকা ২০ পয়সা। আর সিটি বাসে ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে ভাড়া ধরা হয়েছে ২ টাকা ৫০ পয়সা।

আর সিটি বাসে সর্বনিম্ন ১০ আর মিনিবাসে সর্বনিম্ন ভাড়া ৮ টাকা। তবে সিএনজি চালিত যানবাহনের ক্ষেত্রে ভাড়া বাড়ানো যাবে না। পুরো বিষয়টি তদারকিতে মাঠে থাকবে বিআরটিএ।

এর আগে, ২০২১ সালের নভেম্বরে ডিজেল-কেরোসিনের দাম ২৩ শতাংশ বাড়লেও পরিবহন মালিকদের দাবির মুখে গণপরিবহনে ভাড়া বাড়ানো হয়েছিল ২৭ শতাংশ।

 

 

 

 

 

বেতনা নিউজ ২৪ /নি/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা