1. admin@betnanews24.com : Betna :
গোসলের পর যে সমস্ত কাজ করা ঠিক নয় - বেতনা নিউজ ২৪
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৯:১৩ অপরাহ্ন

গোসলের পর যে সমস্ত কাজ করা ঠিক নয়

লাইফস্টাইল ডেস্ক,
  • প্রকাশিত : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ৬৪ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক,

 

 সারা দিনের কর্মব্যস্ততায় ঘেমেই যেন প্রতিদিন গোসল করছেন। এ অবস্থায় শান্তির স্বস্তি পেতে দিনে দুবার গোসল করার অভ্যাস গড়ে তুলতে পারেন। তবে গোসলের পর কিছু নিয়ম না জানার কারণে নিজের অজান্তেই প্রতিদিন করছেন ত্বক ও চুলের ক্ষতি।

প্রতিদিনের গোসল শুধু শরীরকে পরিষ্কার করে না, সেই সঙ্গে রোগ ব্যাধিকেও দূরে রাখে। কিন্তু গোসলের এই উপকারিতা সম্পূর্ণ পাওয়া থেকে বঞ্চিত হতে পারেন নিজেরেই কিছু ভুলের কারণে। আসুন সে ভুলগুলো একে একে জেনে নিই।

গোসলের পর চুলে তোয়ালে জড়িয়ে রাখা: অনেকেই এই ভুলটি করে থাকে। ছেলেরা গোসলের পর তোয়ালে দিয়ে ঘষে ঘষে চুলের পানি ঝেড়ে ফেলার চেষ্টা করেন। আর মেয়েরা তো চুলে তোয়ালে জড়িয়েই রাখতে বেশি পছন্দ করেন। গোসলের পর এই অভ্যাস আপনার চুলের অপূরণীয় ক্ষতি করে। কারণ এতে চুলের ওপর থাকা ময়েশ্চারাইজার নষ্ট হয়ে চুল হয়ে ওঠে রুক্ষ্ম। আর গোড়া নরম হয়ে চুল অনেকটাই নেতিয়ে পড়ে। যার কারণে চুল প্রচুর সংখ্যায় ঝরে পড়ে।

মুখে তোয়ালে ঘষা: অনেকেই গোসলের পর মুখের পানি মোছার জন্য তোয়ালে দিয়ে মুখের ত্বক পরিষ্কার করে। এতে মুখের ত্বক অনেকটাই  ক্ষতিগ্রস্ত হয়। কারণ মুখের ত্বকের টিস্যুর ওপর বেশি চাপ পড়ে।

ভেজা চুল আঁচড়ানো: গোসলের পর পরই ভেজা চুল অনেকটাই দুর্বল হয়ে পড়ে। এই অবস্থায় আপনার ভেজা চুল আঁচড়ানোর  অভ্যাসে দুর্বল চুলের স্বাস্থ্য আরও ভেঙে পড়ে। তাই ভেজা চুল আঁচড়ানোর অভ্যাসে চুল ঝরে পড়ার প্রবণতা বেড়ে যায়। পাশাপাশি মাথার স্ক্যাল্পের টিস্যু ক্ষতিগ্রস্ত হয়।

শুধু মুখে ময়েশ্চারাইজার ব্যবহার: গোসলের পর অনেকে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। কেউ আবার শুধু মুখে ময়েশ্চারাইজার করেন। যে অভ্যাস একেবারেই ভুল।

কারণ সাবান দিয়ে ত্বক পরিষ্কার করার পর তা রুক্ষ্ম ও শুষ্ক হয়ে ওঠে। এই অবস্থায় ত্বকের প্রয়োজন হয় বাড়তি যত্নের। তাই গোসলের পর মুখের পাশাপাশি শরীরকেও ভালো করে ময়েশ্চারাইজার করুন।

সূত্র: আজ তাক বাংলা

 

 

বেতনা নিউজ ২৪ /লা/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা