1. admin@betnanews24.com : Betna :
চলতি বছরে ঢাকা-কক্সবাজার রেল চলাচল শুরু | বেতনা নিউজ ২৪ জাতীয়
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন

চলতি বছরে ঢাকা-কক্সবাজার রেল চলাচল শুরু

অনলাইন ডেস্ক,
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
  • ৬৬ বার পঠিত

অনলাইন ডেস্ক,

চলতি বছরের সেপ্টেম্বর মাসের প্রথমে  ঢাকা ও কক্সবাজারের মধ্যে ট্রেনে যাতায়াত করা যাবে। এরই মধ্যে দোহাজারী থেকে কক্সবাজার রেল প্রকল্পের ৮৪ শতাংশ কাজ শেষ হয়েছে। রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গত মঙ্গলবার এসব তথ্য নিশ্চিত করেছেন।

গত মঙ্গলবার দুপুরে প্রকল্প কাজের অগ্রগতি পরিদর্শন শেষে রেলমন্ত্রী বলেন, দোহাজারী-কক্সবাজার রেললাইন সরকারের অগ্রাধিকার প্রকল্প। এ জন্য দ্রুতগতিতে কাজ চলছে।

রেলমন্ত্রী প্রথমে কক্সবাজার শহরতলীর লিংক রোড সংলগ্ন নির্মাণাধীন আইকনিক স্টেশন ও রামু স্টেশনের নির্মাণ কাজ পরিদর্শন করেন। এরপর চকরিয়ার ডুলাহাজার রেললাইন কাজ পরিদর্শনে যান।

রেলমন্ত্রী আরও বলেন, কক্সবাজারের ঝিংলজা ইউনিয়নে চান্দেরপাড়ায় নির্মাণাধীন ঝিনুক আকৃতির আইকনিক রেলস্টেশনটির নির্মাণ কাজ শেষ পর্যায়ে। এই স্টেশন শুধু কক্সবাজারের নয়, বাংলাদেশেরও গর্ব।

দোজাহারী-কক্সবাজার রেল প্রকল্পের পরিচালক মফিজুর রহমান জানান, করোনা মহামারি ও ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে এই রেলপথ নির্মাণে নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। এসব চ্যালেঞ্জ অতিক্রম করা সম্ভব হয়েছে। বিদেশ থেকে যেসব উপকরণ আনতে হয়েছে তাও মজুদ রয়েছে। এখন বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না আসলে সেপ্টেম্বরের মধ্যেই রেললাইন ট্রেন চলাচলের উপযোগী হবে।

কক্সবাজারকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এই রেলপথ। চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার দীর্ঘ এই রেলপথ।

 

বিভাগ : বাংলাদেশ

 

বেতনা নিউজ ২৪ /অ/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা