1. admin@betnanews24.com : Betna :
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী আজ | বেতনা নিউজ ২৪
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী আজ

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : বুধবার, ২৫ মে, ২০২২
  • ১৭২ বার পঠিত
সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিবেদক


জাতীয় কবি কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে কবির সমাধিতে শ্রদ্ধা জানাচ্ছে নানা শ্রেণি-পেশার মানুষ। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে সকাল সাড়ে ৬টায় শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীরা।

এছাড়াও সকালে শ্রদ্ধা নিবেদন করেন কবি পরিবারের সদস্যরা। শ্রদ্ধা নিবেদন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। । বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপির পক্ষ থেকেও সকালে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এদিকে, কবির জন্মদিন উপলক্ষে দিনব্যাপী দেশজুড়ে নানা আয়োজন করা হয়েছে। সকালে কবির সমাধি প্রাঙ্গণে স্মরণ সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া বিকেলে ছায়ানট, শিল্পকলার মুক্ত মঞ্চে ও নজরুল ইন্সটিটিউটে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন।

অন্যায়ের বিরুদ্ধে দ্রোহের আগুন জ্বালালেও প্রেমময় নজরুল হিমালয়ের মতোই শুভ্র। তাইতো তিনি দ্রোহ ও প্রেমের কবি। বাংলা সাহিত্যের গতিপথ পাল্টে বিদ্রোহ-প্রতিবাদ-প্রতিরোধের ধারা তৈরি করেন তিনিই। সাম্য, মানবতার বাণীও স্পষ্ট নজরুলের সাহিত্যকর্মে।

ইসলামি সঙ্গীত বা গজল এর জন্মদাতা নজরুল। তিন হাজারের ওপর গান রচনা ও সুর করেছেন। গবেষকরা বলছেন, অস্থির বিশ্বে নজরুলের গানই তৈরি করতে পারে অসাম্প্রদায়িক সমাজ।

জটিল রোগে আক্রান্ত হয়ে সাহিত্যকর্ম থেকে বিচ্ছিন্ন হন কাজী নজরুল ইসলাম। ১৯৭৬ সালে একুশে পদক পান তিনি। ঐ বছরের ২৯ আগস্ট চলে যান না ফেরার দেশে ।

বেতনা নিউজ ২৪/নি/প্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা