1. admin@betnanews24.com : Betna :
জাপানের গোল বিতর্ক নিয়ে কি বলছে ফিফা | বেতনা নিউজ ২৪ খেলাধুলা
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৪৭ অপরাহ্ন

জাপানের গোল বিতর্ক নিয়ে কি বলছে ফিফা

খেলা ডেস্ক,
  • প্রকাশিত : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
  • ৪৯ বার পঠিত

খেলা ডেস্ক,

 

 

সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে ২-১ গোলে হারিয়ে কাতার ফুটবল বিশ্বকাপের নকআউট পর্বে চলে গেছে এশিয়ার দেশ জাপান। তবে এর মধ্যে একটি গোল নিয়ে বিতর্ক শুরু হয়েছে ব্লু সামুরাইদের নিয়ে। যদিও ফিফার নিয়ম বলছে ঠিকই আছে।

গতকাল স্পেনের বিরুদ্ধে ৫১ মিনিটে মিতোমার পাস থেকে গোলটি করেন জাপানের তানাকা। মিতোমার পাসকে কেন্দ্র করেই আলোচনা। অনেকের দাবি, মিতোমা যখন পাস করেন, ততক্ষণে বল লাইন পেরিয়ে গেছে। সাদা চোখে তাই দেখা গেছে।

তবে ফিফার নিয়ম ও VAR(ভিডিও অ্যাসিসটেন্ট রেফারির) পর্যবেক্ষণ বলছে ভিন্ন কথা।

নিয়ম অনুযায়ী, যদি ‘অ্যারিয়াল ভিউ’ (উপরের দিক থেকে ভিউ) থেকে বলের কোনো অংশ লাইনের মধ্যে থাকে, তাহলে সেই বল মাঠের মধ্যে আছে বলে ধরা হবে এবং খেলা চালিয়ে যেতে হবে। অর্থাৎ গোললাইন টেকনোলজিতে যেভাবে ‘অ্যারিয়াল ভিউ’ থেকে দেখে নির্ধারণ করা হয় বল গোললাইন পেরিয়েছে কি না, ঠিক সেভাবেই বল মাঠের বাইরে গেছে কি না, তাও নির্ধারণ করা হয়েছে। যেহেতু ‘অ্যারিয়াল ভিউ’-তে বলের পুরো ১০০ শতাংশ লাইন পার করেনি, তাই সিদ্ধান্ত জাপানের পক্ষে গেছে।

ফিফার ৯ নম্বর আইনে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, কোনো বল বেরিয়ে গেছে বলে তখনই ধরা হবে, যখন সেই বল মাটিতে ঠেকা বা শূন্যে থাকা অবস্থায় গোললাইন বা টাচলাইনের পুরোটা (১০০ শতাংশ অর্থাৎ বলের কোনো অংশ লাইনের এপার বা লাইনের উপরে থাকবে না) পেরিয়ে গেছে।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে গেছে জাপান। হারলেও গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোর টিকিট পেয়েছে স্পেন। কপাল খারাপ জার্মানির। কোস্টারিকাকে বড় ব্যবধানে হারালেও চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিদায় নিতে হয়েছে টানা দুই বিশ্বকাপে গ্রুপপর্ব থেকে।

 

বিভাগ : খেলা

 

বেতনা নিউজ ২৪/খেডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা