1. admin@betnanews24.com : Betna :
ডিজিটাল মুদ্রা চালুর উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়া - বেতনা নিউজ ২৪
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৫:১৮ অপরাহ্ন

ডিজিটাল মুদ্রা চালুর উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক,
  • প্রকাশিত : বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ৬৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক,

 

ডিজিটাল মুদ্রা চালুর উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়া । রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ) মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ।

এতে বলা হয়েছে, আরবিএ সিবিডিসি’র জন্য ‘উদ্ভাবনী ব্যবহারবিধি (ইউজ কেস) এবং ব্যবসায়িক মডেলগুলো’ অন্বেষণ করতে এবং প্রযুক্তিগত, আইনি এবং নিয়ন্ত্রক অবধান বা বিবেচনাগুলো আরও ভালভাবে বোঝার জন্য বছরব্যাপী একটি পাইলট প্রকল্প পরিচালনা করবে।

 

এক্ষেত্রে আরবিএ সরকার-সমর্থিত শিল্প গোষ্ঠী ‘ডিজিটাল ফাইন্যান্স কোঅপারেটিভ রিসার্চ সেন্টার (ডিএফসিআরসি)’ এর সাথে যৌথভাবে কাজ করবে। এটি শিল্প প্রতিষ্ঠানগুলোকে ‘নির্দিষ্ট ব্যবহার ক্ষেত্র (ইউজ কেস)’ বিকাশের জন্য আমন্ত্রণ জানাবে। যাতে জানা যায়- কীভাবে সিবিডিসি গ্রাহকদের উদ্ভাবনী পেমেন্ট এবং সেটেলমেন্ট পরিসেবা সরবরাহ করতে পারে।

 

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর তথ্যানুযায়ী, বেশ কিছু আইন প্রণয়নের মাধ্যমে চীনসহ প্রায় একশ’টি দেশ সিবিডিসি চালু করার কথা বিবেচনা করছে।

সিবিডিসি সমর্থকদের মতে, নতুন এই প্রযুক্তি দ্রুত এবং সহজে লেনদেনের জন্য সহায়ক হবে। একই সঙ্গে আর্থিক অন্তর্ভুক্তির বিষয়ে উন্নয়ন ঘটাবে এবং কেন্দ্রীয় ব্যাংকগুলোকে আর্থিক নীতির ক্ষেত্রে আরও নমনীয় করবে। সূত্র: আল-জাজিরা

 

 

 

 

 

বেতনা নিউজ ২৪ /আ/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা