1. admin@betnanews24.com : Betna :
দাম কমলো ডলারের | বেতনা নিউজ ২৪ অর্থনীতি
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন

দাম কমলো ডলারের

অর্থনীতি ডেস্ক,
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩
  • ৭১ বার পঠিত

অর্থনীতি ডেস্ক,

 

গত এক বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ডলারের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকগুলো। আগামীকাল বৃহস্পতিবার থেকে প্রবাসী ও রপ্তানি আয় কেনায় ডলারের দাম কমবে ৫০ পয়সা। পাশাপাশি আমদানিকারকের কাছে ডলার বিক্রিতেও দাম কমবে ৫০ পয়সা। ফলে এখন থেকে রপ্তানি আয় এবং রেমিট্যান্সের জন্য ডলারের ক্রয়মূল্য ১১০ টাকা ৫০ পয়সা থেকে কমে ১১০ টাকায় নেমে এসেছে। আর আমদানি নিষ্পত্তির জন্য ডলার বিক্রির মূল্য নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা ৫০ পয়সা, যা আগে ছিল ১১১ টাকা। আজ (বৃহস্পতিবার, ২৩ নভেম্বর) থেকেই নতুন দর কার্যকর হবে।

গতকাল বুধবার বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেডের (এবিবি) মধ্যে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এবিবি’র চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করে গনমাধ্যমকে বলেন, গত বছরের তুলনায় এ বছর বাংলাদেশের বৈদেশিক মুদ্রার বাজার ভালো অবস্থানে থাকায় টাকার বিপরীতে ডলারের দাম কমেছে।

এর আগে, ৩১ অক্টোবর এবিবি ও বাফেদা রেমিট্যান্স এবং রপ্তানি আয়ের জন্য ডলারের আনুষ্ঠানিক ক্রয়-বিক্রয় হার যথাক্রমে ১১০ টাকা ৫০ পয়সা এবং ১১১ টাকায় বাড়ায়। এর আগে ব্যাংকগুলো ১১০ টাকায় ডলার কিনে তা ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রি করতে পারত।

ঘোষিত অন্যান্য পদক্ষেপের পাশাপাশি ডলারের আন্তঃব্যাংক বিক্রয় হার ১১০ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১১৪ টাকা করা হয়েছে।

ব্যাংকগুলোকে তাদের মাসিক রেমিট্যান্স আয়ের ১০ শতাংশ আন্তঃব্যাংক বাজারে বিক্রি করতে নির্দেশনাও দেওয়া হয়েছে। অর্থাৎ যদি কোনো ব্যাংক অক্টোবরে ১০ মিলিয়ন ডলার রেমিট্যান্স পায়, তাহলে নভেম্বরে আন্তঃব্যাংক বাজারে অন্য ব্যাংকগুলোর কাছে এটিকে এক মিলিয়ন ডলার বিক্রি করতে হবে। তবে ব্যাংকগুলো এখনো গ্রাহকদের কাছে সর্বোচ্চ ১১১ টাকা হারে ডলার বিক্রি করতে পারবে।

বিভাগ  : অর্থনীতি ।
বেতনা নিউজ ২৪ /অ/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা