1. admin@betnanews24.com : Betna :
দুশ্চিন্তা থেকে মুক্তি রাখার কৌশল | বেতনা নিউজ ২৪
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:১৮ অপরাহ্ন

দুশ্চিন্তা থেকে মুক্তি রাখার কৌশল

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : সোমবার, ৬ জুন, ২০২২
  • ৯৮ বার পঠিত
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক,

৬টি কৌশল অবলম্বন করে উদ্বেগ থেকে মুক্তি লাভ করা যাবে এবং নিজেকে শান্ত রাখা যাবে।

প্রথমত হাঁটা, নাচ, রক ক্লাইম্বিং বা যোগব্যায়াম করার রুটিন বা কার্যকলাপে লেগে থাকার চেষ্টা করতে হবে যা মানসিক চাপ, এবং উদ্বেগ দূর করতে সাহায্য করবে। নিয়মিত ব্যায়াম স্ট্রেস হরমোনের মাত্রা কমায় এবং এন্ডোরফিন নিঃসরণে সাহায্য করে, যা মন মেজাজ ভালো রাখে এবং প্রাকৃতিক ব্যথানাশক হিসেবে কাজ করে।

শরীরচর্চার পর কিছু সময় রোদে পোহানো শরীরকে ভালো করতে পারে এবং সেরোটোনিনের মাত্রা বাড়াতে পারে।

 

উদ্বেগ কমাতে ধ্যান (মেডিটেশ) এর চর্চা করা হচ্ছে যুগ যুগ ধরে।বলা হয়ে থাকে মাত্র ৩০ মিনিটের ধ্যান (মেডিটেশন) মানসিক চাপ প্রশমনে ওষুধ সেবনের চেয়েও বেশি উপকারী।

এছাড়া  মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য লেখালেখির চর্চা একটি সহায়ক হাতিয়ার।

 

দীর্ঘস্থায়ী প্যানিক অ্যাটাক বা উদ্বেগে ভোগে থাকলে ৫,৪.৩,২,১ নামক ‘গ্রাউন্ডিং কৌশল’ অনুশীলন শুরু করা যেতে পারে। যা চারপাশের বাস্তবতার সাথে যোগাযোগ করতে বা সংযুক্ত করতে সহায়তা করে। শুরুতে, চারপাশে যা দেখতে পাওয়া যাচ্ছে এমন পাঁচটি জিনিস সন্ধান করতে হবে।

তারপর, চারটি জিনিস লক্ষ্য করতে হবে যা চারপাশে স্পর্শ করা যাবে; তারপর চারপাশে শুনতে পাওয়া যায় এমন তিনটি জিনিস শুনতে হবে ; চারপাশে গন্ধ পাওয়া যায় এমন দুটি জিনিস খুঁজুতে হবে এবং অবশেষে, একটি জিনিসের কথা চিন্তা করতে হবে যার স্বাদ নেয়া যাবে।

 

গভীর ভাবে পেটের শ্বাস নেয়ার অনুশীলন করতে হবে এবং শরীর শান্ত না হওয়া পর্যন্ত পুনরাবৃত্তি করতে হবে।কেউ যখন উদ্বিগ্ন হয়, তখন দ্রুত অগভীর শ্বাস নিতে থাকে যা সরাসরি বুক থেকে আসে, কিন্তু বুকের শ্বাস সঠিকভাবে রক্তকে অক্সিজেন সরবরাহ করে না এবং এর ফলে হৃদস্পন্দন, মাথা ঘোরা, পেশীর টান এবং উদ্বেগ বৃদ্ধি পেতে পারে।

 

বেতনা নিউজ ২৪/নি/প্র

One response to “দুশ্চিন্তা থেকে মুক্তি রাখার কৌশল”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা