1. admin@betnanews24.com : Betna :
পদ্মা সেতু পাড়ি দিতে কোন গাড়ির কত টোল - বেতনা নিউজ ২৪
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৩:৪২ অপরাহ্ন

পদ্মা সেতু পাড়ি দিতে কোন গাড়ির কত টোল

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৭ মে, ২০২২
  • ৪৩ বার পঠিত
পদ্মা সেতুর টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এতে বড় বাসের জন্য টোল নির্ধারণ করা হয়েছে বড় বাসের ২৪০০ টাকা। সর্বনিম্ন মোটরসাইকেলের জন্য ১০০ টাকা।

প্রজ্ঞাপন অনুযায়ী মাঝারি বাস ২০০০ টাকা, ছোট বাস ১৪০০ টাকা, মাইক্রোবাস ১৩০০ টাকা, পিকআপ ১২০০ টাকা; প্রাইভেট কার ও জিপের জন্য ৭৫০ টাকা।

মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বিভিন্ন পরিবহনের জন্য আলাদা আলাদা টোলের হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে। জুনের শেষে দক্ষিণ জনপদের স্বপ্নের পদ্মাসেতু ‍খুলে দেয়ার প্রস্তুতির মধ্যেই যানবাহনের টোলের হার চূড়ান্ত করলো সরকার।

পণ্যবাহী বাহনের ক্ষেত্রে ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) ১৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন) ২১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন) ২৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫৫০০ টাকা এবং ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) পার হতে ৬০০০ টাকা টোল দিতে হবে।

৪ এক্সেলের বেশি হলে ট্রেইলারে ৬ হাজার টাকার সঙ্গে প্রতি এক্সেলে বাড়তি ১৫০০ টাকা দিতে হবে টোল বাবদ। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ওই প্রজ্ঞাপন অনুযায়ী, সেতু খুলে দেয়ার দিন থেকে এই টোল কার্য্কর হবে।

গত ২৮ এপ্রিল পদ্মা সেতুর জন্য টোলের হার প্রস্তাব করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠায় সেতু মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর দপ্তরের অনুমোদনের পর আজ তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়। প্রজ্ঞাপন অনুসারে, সেতু বিভাগ থেকে যে টোলের হার প্রস্তাব করা হয়েছিল, প্রধানমন্ত্রীর দপ্তর তা হুবহু অনুমোদন দিয়েছে।

এদিকে, গতকাল সোমবার পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের কাজের অগ্রগতি প্রকাশ করেছে প্রকল্প কর্তৃপক্ষ। অগ্রগতি প্রতিবেদন অনুসারে, গতকাল পর্যন্ত মূল সেতুর কাজ এগিয়েছে ৯৮ শতাংশ। নদীশাসনের কাজের অগ্রগতি ৯২ শতাংশ। সব মিলিয়ে পদ্মা সেতু প্রকল্পের কাজের অগ্রগতি ৯৫ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা