1. admin@betnanews24.com : Betna :
পরীক্ষামুলক ৫ জি চালু করলো গ্রামীণফোন - বেতনা নিউজ ২৪
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৮:২৩ অপরাহ্ন

পরীক্ষামুলক ৫ জি চালু করলো গ্রামীণফোন

তথ্য ও প্রযুক্তি ডেস্ক,
  • প্রকাশিত : বুধবার, ২৭ জুলাই, ২০২২
  • ৭৪ বার পঠিত

তথ্য-প্রযুক্তি ডেস্ক,

 

বাংলাদেশে প্রথম ৫জি নেটওয়ার্ক চালু করে টেলিটক, এবার গ্রামীণফোনেও চলে এলো ৫জি নেটওয়ার্ক । ২০২১ সালের ডিসেম্বর মাসে টেলিটক তাদের ৫জি নেটওয়ার্ক পরীক্ষামূলকভাবে চালু করে । দ্বিতীয় মোবাইল অপারেটর হিসেবে দেশে পরীক্ষামূলকভাবে ৫জি সেবা চালু করলো গ্রামীণফোন ।

ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কয়েকটি নির্দিষ্ট স্থানে ২৬জুলাই, মঙ্গলবার ৫জি চালু করে গ্রামীণফোন। আপাতত ৫জি সুবিধা ‘অনেকটা ট্রায়ালের মতো’ বলে গণমাধ্যমে জানিয়েছে গ্রামীণফোন ।

যেসব স্থানে ৫জি চালু করা হয়েছে, সেসব স্থানে গ্রামীণফোন এর গ্রাহকগণ ৫জি সাপোর্টেড ডিভাইস ব্যবহার করে এই সুবিধা উপভোগ করতে পারবেন ।

 

 

 

আরো পড়ুন…..গ্রামীণফোন

২০২২ সালের মার্চ মাসে ৫জি তরঙ্গ নিলামে তোলা হয়, যা দেশের চার মোবাইল অপারেটর ১০ হাজার ৬০১ কোটি টাকায় কিনে নেয় । আর তরঙ্গ কেনার এই তালিকায় শীর্ষে ছিলো গ্রামীণফোন ও রবি । নিলামে তরঙ্গ কেনার বেশ আগে থেকেই ৫জি অবকাঠামো নির্মাণ শুরু করে দেশী অপারেটরগুলো ।

৪জি ইন্টারনেট এর তুলনায় ৫জি ইন্টারনেট এর গতি কমপক্ষে ১০গুণ অধিক । ৪জি ইন্টারনেট এর সর্বোচ্চ স্পিড হতে পারে প্রতি সেকেন্ডে ১২.৫ মেগাবাইট । কিন্তু আমাদের দেশে ৪জি ইন্টারনেট এর স্পিড উল্লেখিত স্পিডের আশেপাশেও নেই। ৫জি ইন্টারনেট এর স্পিড ৪জি ইন্টারনেট এর চেয়ে অনেক অনেক বেশি ।

বলে রাখা ভালো যে বাংলাদেশে এখনো বাণিজ্যিকভাবে কোনো মোবাইল অপারেটর ৫জি সেবা চালু করেনি । টেলিটক ও গ্রামীণফোন এখনো ৫জি নিয়ে পরীক্ষা চালাবে । ৫জি নিয়ে পরীক্ষা চালানো হবে আপাতত, বাণিজ্যিকভাবে ৫জি সুবিধা চালু করলে ৫জি ইন্টারনেট প্যাক ঘোষণা করবে মোবাইল অপারেটরগুলো ।

 

 

 

৫জি কি? ৫জি এর সুবিধা কি?

 

বেতনা নিউজ ২৪ /ত-প্র/ডে/

One response to “পরীক্ষামুলক ৫ জি চালু করলো গ্রামীণফোন”

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা