1. admin@betnanews24.com : Betna :
পাথরঘাটায় ৪১ ট্রলার নিখোঁজ | বেতনা নিউজ ২৪
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:২৬ পূর্বাহ্ন

পাথরঘাটায় ৪১ ট্রলার নিখোঁজ

অনলাউন ডেস্ক,
  • প্রকাশিত : রবিবার, ২১ আগস্ট, ২০২২
  • ৬৫ বার পঠিত

অনলাইন ডেস্ক,

 

সম্প্রতি বরগুনার পাথরঘাটায় বৈরী আবহাওয়ার কারণে প্রায় ৪শ জেলেসহ অন্তত ৪১টি মাছ ধরা ট্রলার নিখোঁজ রয়েছে। এখন পর্যন্ত ৩ জনের মরদেহ ও ৩৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নিম্নচাপের কারণে  ১৮ আগস্ট বৃহস্পতিবার থেকে সাগর উত্তাল থাকায় এ ঘটনা ঘটেছে। ২০ আগস্ট শনিবার দুপুর দেড়টার দিকে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. মাসুম মিয়া জানান, কয়েকদিন আগে একটি লঘুচাপ শেষ হয়েছে। এর পরেই উপকূলের জেলেরা তাদের ট্রলারে রসদ নিয়ে মাছ ধরার জন্য গভীর সমুদ্রে যায়। এদিকে আবার একটি নিম্নচাপ শুরু হলে সাগর উত্তাল হয়ে পড়ায়  গত বৃহস্পতিবার থেকে এ পর্যন্ত বিভিন্ন উপজেলার কয়েকটি ট্রলার ডুবির ঘটনা ঘটেছে।

এখন পর্যন্ত পাথরঘাটা উপজেলায় ৪১টি এবং মহিপুরে আরও ১১টি মাছ ধরা ট্রলার নিখোঁজ রয়েছে। এছাড়া এফবি হাওলাদার ট্রলারটি ডুবে গেলেও তাদের জেলেদের উদ্ধার করা হয়েছে তিনি আরও জানান, ৪১টি ট্রলারের কোনো খোঁজ না পেয়ে সঙ্গে সঙ্গে কোস্টগার্ডসহ সরকারি দপ্তরগুলোকে জানানো হয়েছে। বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির পক্ষ থেকে জেলেদের সন্ধানে বেশ কয়েকটি ট্রলার উদ্ধার অভিযানে কাজ করে যাচ্ছে। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে জেলেসহ ট্রলারগুলো সাগরে ডুবে যেতে  ও ভারতের ভিতর প্রবেশ করতে পারে।

কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কেএম সাফিউল কিঞ্জল বলেন, গত ২ দিন ধরে নিম্নচাপের কারণে সাগর উত্তাল থাকায় অনেক ট্রলার ডুবি ও জেলে নিখোঁজ হওয়ার ঘটনা শুনেছি।  খবর পাওয়ার সঙ্গে সঙ্গে কোস্টগার্ডের পক্ষ থেকে পাথরঘাটা, হাতিয়া, চরফ্যাশন, নিজামপুর, পায়রা পোর্টসহ মোট ৬টি টিম গভীর সমুদ্রে জেলেদের উদ্ধার অভিযানে রয়েছে  গতকালও ছিল। হাতিয়ায় দুইজনসহ তিনজনের মরদেহ ও অন্যান্য এলাকা থেকে ৩৩ জনকে জীবিত উদ্ধার করতে পেরেছি। আজ শনিবার সকাল ৮টা থেকে এ উদ্ধার অভিযান শুরু হয়েছে যা সারাদিন চলমান থাকবে। তিনি আরও বলেন, ট্রলার মালিক সমিতি থেকে বলা হয়েছে ৪১টি ট্রলার নিখোঁজ রয়েছে। তবে আমরা ট্রলারের জেলেদের নাম সংগ্রহ করার কাজ করছি। আমাদের কাছে নাম আসছে। এখন পর্যন্ত মোট ১৮২ জন নিখোঁজ জেলের নাম আমাদের হাতে এসেছে। আমাদের উদ্ধার অভিযান চলমান রয়েছে।

৬৫ দিনের সরকারি নিষেধাজ্ঞা শেষে সাগরে গেলেও লঘুচাপের প্রভাবে দ্রুত ফিরে ১৫ দিন ধরে উপকূলের আশ্রয়ে ছিলেন জেলেরা। আবহাওয়ার উন্নতি হলে মাত্র তিনদিন আগে সাগরে যাওয়ার পর শুরু হয় বৈরী আবহাওয়া, লঘুচাপ, দেখানো হয় আবারও ৩ নম্বর সতর্ক সংকেত। এতে আকস্মিক ঝড়ের কবলে পড়ে সাগরে অবস্থানরত বিপুল সংখ্যক জেলেসহ অসংখ্য মাছধরা ট্রলার।

বেতনা নিউজ ২৪ /অ/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা