1. admin@betnanews24.com : Betna :
প্রকাশ হলো সাহিত্য পত্রিকা তর্ক - বেতনা নিউজ ২৪
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৮:৪৭ অপরাহ্ন

প্রকাশ হলো সাহিত্য পত্রিকা তর্ক

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : সোমবার, ১৬ মে, ২০২২
  • ৭৭ বার পঠিত
প্রকাশিত হলো অনলাইন সাহিত্য জার্নাল তর্ক বাংলার বিশেষ ছাপা পত্রিকা তর্ক। করোনাকালীন সময়ে নতুন চিন্তা-নতুন সংস্কৃতি চর্চার লক্ষ্যে তর্ক বাংলা প্রতিষ্ঠা করা হয়েছে। তখন থেকে প্রতিমাসে অনলাইনে সংখ্যা বের হয়ে আসছে। ইতিমধ্যে সাড়া জাগিয়েছে তর্ক বাংলা। এবার বের হলো এর প্রিন্ট সংস্করণ।

প্রতিষ্ঠার এক বছরের মাথায় তর্ক ছাপা পত্রিকা আকারে প্রকাশ করা হলো। বৃহদায়তনে ছাপা সংখ্যার সম্পাদনা করেছেন কবি সাখাওয়াত টিপু। এর প্রকাশক হিসেবে রয়েছেন মাহবুব লিটন। প্রচ্ছদ করেছেন শিল্পী রাজীব দত্ত।

তর্ক বাংলার শুরুটা হয়েছিল ছোট পরিসরে। করোনা সময়ের অচল পৃথিবীতে। যখন প্রতিদিন মৃত্যুর মিছিলে সামিল হচ্ছিল হাজার হাজার মানুষ। তার মধ্যেও কিছু লোক স্বপ্ন দেখেছিল নতুন চিন্তা-নতুন সংস্কৃতির।

সেই চিন্তার বীজ পরবর্তীতে তর্ক বাংলা। ছোট গণ্ডির মধ্যে আর আটকে থাকেনি। ধীরে ধীরে হয়ে উঠেছে চিন্তা ও সাহিত্যের অন্যতম প্ল্যাটফর্ম।

তর্কর প্রথম সংখ্যার প্রধান আকর্ষণ দেশের পাঁচ সাংবাদিক, লেখক, বুদ্ধিজীবী-নাট্যকার-আলোকচিত্রীর সাক্ষাৎকার। দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এবং ইংরেজি দৈনিক নিউএইজ-এর সম্পাদক নূরুল কবীর, নাট্যজন সৈয়দ জামিল আহমেদ, আলোকচিত্রী শহীদুল আলম ও লেখক সলিমুল্লাহ খানের সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে

প্রয়াত কথাসাহিত্যিক মাহমুদুল হকের অপ্রকাশিত সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে এই সংখ্যায়। আকবর আলি খানের অভিভাষণের পাশাপাশি দুই বিশ্ববিখ্যাত দার্শনিক লুই আলথুসার ও আলাঁ বাদিয়ুর দুটি লেখার তর্জমা রয়েছে তর্কর প্রথম সংখ্যায়। রয়েছে হোর্হে লুইস বোর্হেসের প্রবন্ধ।

দেশের তিন প্রাবন্ধিকের লেখাও আলোচনার খোরাক যোগাবে। সেই সঙ্গে চিত্রকলা ও সংস্কৃতি নিয়ে রয়েছে ভিন্নধর্মী আলোচনা। প্রথম আদিবাসী চিত্রশিল্পী চুনিলাল দেওয়ানের প্রকৃতির মায়া নামের একক প্রদর্শনী হিসেবে ছাপা হয়েছে বেশকিছু চিত্রকর্ম।

দেশি-বিদেশি ছোট গল্প ও কবিতাও স্থান দেয়া হয়েছে ছাপা তর্কে। ৪৬৪ পৃষ্ঠার তর্কর প্রথম বর্ষের প্রথম সংখ্যার দাম রাখা হয়েছে ৬০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা