1. admin@betnanews24.com : Betna :
বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি করবে ভারত - বেতনা নিউজ ২৪
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৯:৫১ অপরাহ্ন

বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি করবে ভারত

অনলাউন ডেস্ক,
  • প্রকাশিত : রবিবার, ১৪ আগস্ট, ২০২২
  • ৬৪ বার পঠিত

অনলাইন ডেস্ক,

দেশের বিদ্যুৎ সংকটের মধ্যে কিছুটা আশা দেখাচ্ছে ভারতীয় আদানি গ্রুপের বিদ্যুৎ। বাংলাদেশে রফতানির জন্য ভারতের ঝাড়খণ্ডে ১৪৯৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শেষ পর্যায়ে নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে আদানির বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে বাংলাদেশের গ্রিড লাইন যুক্ত করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

বিদ্যুৎ বিভাগ ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, আদানির বিদ্যুৎকেন্দ্রটি এরই মধ্যে কাজ শেষ হয়েছে। এখন বাংলাদেশ অংশে সঞ্চালন লাইনের পরীক্ষা চালানো হবে। চলতি সপ্তাহেই পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এ পরীক্ষা কার্যক্রম চালাতে পারে। শুরুতে পরীক্ষামূলকভাবে ৪০০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ দেশে আনা হতে পারে। আদানির বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ নেয়ার মতো সঞ্চালন অবকাঠামো এখনো প্রস্তুত করা যায়নি।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড জানিয়েছে, শুরুতে প্রথম ইউনিটের ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আসার কথা থাকলেও সাবস্টেশন নির্মাণকাজ শেষ না হওয়ায় প্রাথমিকভাবে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ নেয়া হতে পারে।

আদানির বিদ্যুৎ দেশে আনার জন্য চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে এবং বগুড়ায় ৪০০ কেভি দুটি গ্রিড সাবস্টেশন নির্মাণ করা হচ্ছে বলে পিজিসিবি সূত্রে জানা গিয়েছে।

উল্লেখ্য, বর্তমানে ভারত থেকে ১ হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। আদানির প্রথম ইউনিটের ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ গ্রিডে যুক্ত করা গেলে ভারত থেকে বিদ্যুৎ আমদানির পরিমাণ দাঁড়াবে ১ হাজার ৯৬০ মেগাওয়াটে। আর বিদ্যুৎকেন্দ্রের পুরো সক্ষমতা (১৪৯৫ মেগাওয়াট) গ্রিডে সরবরাহ হলে ভারত থেকে বিদ্যুৎ আমদানির পরিমাণ বেড়ে দাঁড়াবে ২ হাজার ৬৫৬ মেগাওয়াটে, যা দেশের মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার ১০ শতাংশ।

বিপিডিবির সঙ্গে আদানির বিদ্যুৎ ক্রয় চুক্তি স্বাক্ষরিত হয় ২০১৭ সালে। ২৫ বছর মেয়াদি এ বিদ্যুৎ ক্রয় চুক্তিতে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য নির্ধারিত হয় ৬ টাকা ৮০ পয়সা (৮ দশমিক ৬১ সেন্ট)। তবে বিশ্বব্যাপী জ্বালানির মূল্য বেড়ে যাওয়ায় এখন আর এ মূল্যে বিদ্যুৎ ক্রয়ের সুযোগ নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বেতনা নিউজ ২৪ অ/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা