1. admin@betnanews24.com : Betna :
ব্রিটেনের রানীর মৃত্যুতে বাংলাদেশে তিন দিনের রাষ্ট্রীয় শোক | বেতনা নিউজ ২৪
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:৩১ পূর্বাহ্ন

ব্রিটেনের রানীর মৃত্যুতে বাংলাদেশে তিন দিনের রাষ্ট্রীয় শোক

আন্তর্জাতিক ডেস্ক,
  • প্রকাশিত : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৫৪ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক, 

 

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) থেকে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এই তিন দিন জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়া জানান, শুক্রবার, শনিবার ও রোববার দেশে তিন দিন রাষ্ট্রীয় শোকপালন করা হবে।

বাংলাদেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোয় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার রাতে এক বার্তায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এ শোক জানান।

লন্ডনে স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যার পর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর নিশ্চিত করে বিবৃতি দেয় বাকিংহাম প্যালেস। তার বয়স হয়েছিল ৯৬ বছর।

৭০ বছর ধরে তিনি ব্রিটেনের সিংহাসনে ছিলেন। কয়েক মাস আগেই তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপন করা হয়েছিল। যুক্তরাজ্যে তিনিই সবচেয়ে বেশি সময় সিংহাসনে আরোহণ করেছেন। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন রানি। তার হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতে সমস্যা হচ্ছিল।

বিবিসির খবর অনুসারে রানি শেষকৃত্য রাষ্ট্রীয় মর্যাদায় অনুষ্ঠিত হবে ১০ থেকে ১১ দিন পর। এ কয়দিন লন্ডন, এডিনবরা, কার্ডিফ ও বেলফাস্টে বিভিন্ন আনুষ্ঠানিকতা পালন করা হবে।

 

 

 

বেতনা নিউজ ২৪/আ/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা