1. admin@betnanews24.com : Betna :
মানবাধিকারসহ পাঁচ সংস্থা বিলুপ্ত আফগানিস্তানে - বেতনা নিউজ ২৪
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৪:৪৮ পূর্বাহ্ন

মানবাধিকারসহ পাঁচ সংস্থা বিলুপ্ত আফগানিস্তানে

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৭ মে, ২০২২
  • ৪৪ বার পঠিত

তালেবান সরকার

আফগানিস্তানের মানবাধিকার কমিশনসহ সাবেক মার্কিন-সমর্থিত সরকারের পাঁচটি গুরুত্বপূর্ণ বিভাগ বিলুপ্ত করেছে তালেবান। সোমবার তালেবান সরকারের এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

অপর যে চারটি বিভাগ তালেবান বিলুপ্ত করেছে, তার মধ্যে হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশন (এইচসিএনআর), একসময়ের উচ্চ ক্ষমতাসম্পন্ন জাতীয় নিরাপত্তা পরিষদ, আফগান সংবিধান বাস্তবায়নের তত্ত্বাবধান কমিশন রয়েছে।

এইচসিএনআর সবশেষ সাবেক আফগান প্রেসিডেন্ট আবদুল্লাহ আবদুল্লাহর নেতৃত্বে পরিচালিত হচ্ছিল। সংস্থাটি তৎকালীন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনার জন্য কাজ করছিল। তালেবানের দখল অভিযানের মুখে গত বছরের আগস্টে আশরাফ গনির সরকারের পতন ঘটে।

আর্থিক সংকটের মুখে এই পাঁচটি বিভাগকে অপ্রয়োজনীয় মনে করায় তা বিলুপ্ত করেছে তালেবান।

এ বিষয়ে তালেবানের উপ-মুখপাত্র ইন্নামুল্লা সামাঙ্গানি রয়টার্সকে বলেন, এই বিভাগগুলোর খুব বেশি প্রয়োজনীয়তা নেই। তাই এগুলোকে বাজেটে অন্তর্ভুক্ত না করে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। ভবিষ্যতে এগুলোর প্রয়োজন মনে হলে আবারও সক্রিয় করা হতে পারে বলে জানান তিনি।

গত বছর আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। শনিবার প্রথম বার্ষিক জাতীয় বাজেট ঘোষণা করে তারা। তবে সে বাজেটে বড় ধরনের ঘাটতি রয়েছে। ঘাটতির পরিমাণ ৪৪ বিলিয়ন আফগানি।

তালেবান সরকারের উপমুখপাত্র ইন্নামুল্লা সামাঙ্গানি রয়টার্সকে বলেন, বস্তুগত তথ্যের ওপর ভিত্তি করেই জাতীয় বাজেট দেওয়া হয়েছে। এই বাজেট দেওয়া হয়েছে শুধু সক্রিয় ও উৎপাদনশীল বিভাগগুলোকে অন্তর্ভুক্ত করে।

তালেবান প্রথম দফায় ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল। সে সময় কট্টর শাসনব্যবস্থার কারণে তালেবান কুখ্যাতি কুড়ায়।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। এর জেরে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে হামলা চালায়। হামলার মাধ্যমে আফগানিস্তানের তখনকার তালেবান সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। তৎকালীন তালেবান সরকারের আশ্রয়-প্রশ্রয়ে জঙ্গি সংগঠন আল-কায়েদা যুক্তরাষ্ট্রে হামলা চালিয়েছিল। পরে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

প্রায় ২০ বছর ধরে যুদ্ধ চালানোর পর গত বছরের আগস্টে আফগানিস্তান ত্যাগ করে মার্কিন বাহিনী। বিদেশি বাহিনীর আফগানিস্তান ত্যাগের মধ্যেই দেশটির ক্ষমতা দখল করে তালেবান।

ক্ষমতা দখলের পর তালেবান বিশ্বকে আশ্বস্ত করেছিল যে এবার তারা নমনীয় শাসনব্যবস্থা প্রবর্তন করবে। কিন্তু নারী, মানবাধিকারসহ নানা ইস্যুতে তালেবানকে কঠোর পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে। তালেবান সরকার সম্প্রতি নারীদের বাইরে যেতে পুরো শরীর বোরকায় ঢাকা বাধ্যতামূলক করে আদেশ জারি করে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা