1. admin@betnanews24.com : Betna :
মুশফিকের সেঞ্চুরি   | বেতনা নিউজ ২৪
রবিবার, ০১ অক্টোবর ২০২৩, ০২:২৬ অপরাহ্ন

মুশফিকের সেঞ্চুরি  

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : বুধবার, ১৮ মে, ২০২২
  • ৬৩ বার পঠিত
রান তোলার চেষ্টায় ফিরলেন সাকিব

শুরু থেকেই দ্রুত রান তোলার চেষ্টায় থাকা সাকিব আল হাসান টিকলেন না বেশিক্ষণ। ২৫ রান করে সাজঘরের পথ ধরলেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

একের পর এক শর্ট বল করে যাওয়া আসিথা ফার্নান্দো সাফল্য পেলেন শর্ট বলেই। ১৪৭তম ওভারের প্রথম বলটি সাকিবের শরীর সোজা করেন এই পেসার। র‍্যাম্প শট খেলার চেষ্টা করেন সাকিব। কিন্তু ব্যাটে-বলে ঠিকমতো করতে পারেননি। ব্যাটের কানা নিয়ে সহজ ক্যাচ যায় কিপার নিরোশান ডিকভেলার গ্লাভসে।

লিড নিল বাংলাদেশ

১৪০তম ওভারের চতুর্থ বলটি মিড-অফে ঠেলে দিয়ে সিঙ্গেল নিলেন সাকিব আল হাসান। এই রানেই শ্রীলঙ্কার ৩৯৭ রান পেরিয়ে গেল বাংলাদেশ। সফরকারীদের বিপক্ষে নিল লিড।

ওভারটি শেষে বাংলাদেশের রান ৫ উইকেটে ৪১৯। স্বাগতিকরা এগিয়ে ২২ রানে।

৯২ রানে ব্যাটিং করছেন মুশফিকুর রহিম। সাকিব খেলছেন ২৫ রান নিয়ে।

লিটনের পরেই ফিরলেন তামিম

লাঞ্চের পর প্রথম দুই বলে ম‍্যাচের গতিপথ পাল্টে দিলেন কাসুন রাজিথা। লিড নেওয়ার দুয়ারে থাকা বাংলাদেশকে নাড়িয়ে দিলেন পরপর দুই বলে লিটন দাস ও তামিম ইকবালকে বিদায় করে।

প্রথম সেশনে উইকেটের খোঁজে থাকা লঙ্কানরা মাতল উল্লাসে। ১৮৯ বলে ১০ চারে ৮৮ রান করা লিটনের বিদায়ে ভাঙল ৩৭৪ বল স্থায়ী ১৬৪ রানের জুটি।

আগের দিন হাতের ক্র্যাম্পে চা-বিরতির পর ব্যাটিংয়ে না নামা তামিম নেমেই ফিরে গেলেন প্রথম বলে। বিশ্ব ফার্নান্দোর কনকাশন সাব হিসেবে খেলা রাজিথার বল যেন বুঝতেই পারলেন না অভিজ্ঞ ব্যাটসম্যান।

৫ হাজার রানের মাইলফলকে প্রথম মুশফিক

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলকে পা রেখে এক কীর্তি গড়লেন মুশফিকুর রহিম। তৃতীয় দিন ব্যাটিংয়ে নামার সময় মাইলফলক থেকে ৬৮ রান দূরে ছিলেন মুশফিক। দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি করে এগিয়ে যান তিনি। চতুর্থ দিন খেলতে নামেন ৫ হাজার থেকে ১৫ রান দূরে থেকে।

প্রথম ঘণ্টায় সাবধানী থেকে করেন কেবল ১৪ রান। পানি-পানের বিরতির পর প্রথম ওভারেই কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে যান তিনি। ৮১ ম্যাচ ও ১৪৯ ইনিংসে এলো তার ৫ হাজার রান।

মুশফিকের আগে বাংলাদেশের হয়ে এই কীর্তি গড়ার সুযোগ ছিল তামিম ইকবালের সামনে। ক্র্যাম্পের কারণে গতকাল চা-বিরতির পর ব্যাটিংয়ে নামেননি ১৩৩ রান করা এই ওপেনার। টেস্টে বাঁহাতি এই ব্যাটসম্যানের রান এখন ৪ হাজার ৯৮১।

মুশফিক ও লিটনের ব্যাটে লিডের পথে ছুটছে বাংলাদেশ। ১২৭ ওভারে দলের রান ৩৭১। সফরকারীদের চেয়ে তারা পিছিয়ে আর কেবল ৩৬ রানে। ৭৬ রানে খেলছেন মুশফিক, আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে এগিয়ে চলা লিটন কুমার দাসের রান ৮৩। শ্রীলঙ্কা থেকে ২৬ রান পিছিয়ে স্বাগতিকরা।

আরেকটি শতরানের জুটি

ইনিংসে আরেকটি শতরানের জুটি পেল বাংলাদেশ। মুশফিকুর রহিম ও লিটন কুমার দাসের চতুর্থ উইকেটের এই জুটি সেঞ্চুরি স্পর্শ করল ২১৩ বলে।
৯৮ রানে অবিচ্ছিন্ন থেকে তৃতীয় দিন শেষ করেছিলেন এই দুই ব্যাটসম্যান। বৃষ্টির বাগড়ার পর চতুর্থ দিন খেলা শুরু হলে প্রথম ওভারেই পৌঁছে যান তারা জুটির শতকে।

বড় লিডের আশায় মাঠে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে টাইগার ব্যাটারদের দৃঢ়তায় শক্ত অবস্থানে বাংলাদেশ। শ্রীলঙ্কার ৩৯৭ রানের জবাবে ৩য় দিনশেষে স্বাগতিকদের সংগ্রহ ৩ উইকেটে ৩১৮ রান। ক্যারিয়ারের দশম সেঞ্চুরি আসে তামিমের ব্যাটে।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুশফিক ৫৩ আর লিটন ৫৪ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছেন। তবে, বৃষ্টির কারণে খেলা শুরু হতে একটু দেরি হয়েছে। আধ ঘণ্টা দেরিতে সকাল সাড়ে ১০টায় শুরু হবে চতুর্থ দিনের খেলা।

এর আগে তৃতীয় দিনের প্রথম সেশনে কোন উইকেট না হারিয়ে ৮১ রান যোগ করেন দুই ওপেনার তামিম ও জয়। মধ্যাহ্ন বিরতির আগেই হাফসেঞ্চুরি তুলে নেন দুই ওপেনার। আর বিরতির পর আসে তামিমের দশম সেঞ্চুরি। শেষপর্যন্ত ১৬২ রানে জয়ের আউট দিয়ে ভাঙে ওপেনিং জুটি। টেস্টে এটি বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ ওপেনিং জুটি। জয় ৫৮ রানে আউট হবার পর শান্ত ও অধিনায়ক মুমিনুলও ব্যর্থ। কিন্তু প্রথম সেশনের মতো তৃতীয় সেশনেও কোন উইকেট দেয়নি বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা