1. admin@betnanews24.com : Betna :
যশোরে মেটাভার্স'র ওপর কর্মশালা - বেতনা নিউজ ২৪
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৫:১৯ পূর্বাহ্ন

যশোরে মেটাভার্স’র ওপর কর্মশালা

তথ্য-প্রযুক্তি ডেস্ক,
  • প্রকাশিত : শুক্রবার, ১২ আগস্ট, ২০২২
  • ৪৪ বার পঠিত

তথ্য-প্রযুক্তি ডেস্ক, 

 

 

যশোরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ‘ভার্চুয়াল রিয়েলিটি মেটাভার্স’র উপর কর্মশালা। শুক্রবার যশোর আইডিয়া সেমিনার রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যশোর মাইকেল মধুসূদন কলেজ সমাজবিজ্ঞান বিভাগ এর সহকারী অধ্যাপক এবং আইডিয়া’র প্রধান উপদেষ্টা হামিদুল হক শাহীন, প্রেসক্লাব যশোরের যুগ্ম সম্পাদক মিলন রহমান প্রমুখ।

মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ওয়াসি চৌধুরী (CEO and Lead Animator, Toonist Animation Studio) এবং অর্পণ খান Animator and Visualizer, Toonist Animation Studio)।

অনুষ্ঠানের শুরুতেই আইডিয়ার প্রধান উপদেষ্টা হামিদুল হক, অনুষ্ঠানের মূল বক্তা ওয়াসি চৌধুরী এবং অর্পণ খানকে ফুলেল শুভেচ্ছা ও শুভেচ্ছা স্মারক দিয়ে বরণ করে নেয়া হয়।

 

এরপর হামিদুল হক জানান, “আমাদের চোখ নানান দিকে আটকে থাকলেও ভার্চুয়াল পৃথিবী এগিয়েছে বহুদূর। ফেসবুকের নবযাত্রা “মেটাভার্স” তেমনই এক ‘পরাবাস্তবতা’। এ সম্পর্কে বিস্তারিত আমাদের শিক্ষার্থীদের কাছে পৌঁছানোর জন্যই এই আয়োজন।

 

কর্মশালায় মেটাভার্স নিয়ে বিশদ আলোচনা ও প্র্যাক্টিকাল জ্ঞান দেয়ার জন্য আগত ওয়াসি চৌধুরী (সিইও এবং লিড এনিমেটর, টুনিস্ট এনিমেটর স্টুডিও) বলেন, ‘আমাদের প্রযুক্তি সবসময় আপডেট হচ্ছে। আজ থেকে পাঁচ বছর পর এই ফেইসবুক-ও তার রূপ বদলাবে। এক সময় যেমন টাইপরাইটার ছিলো, যা এখন অপ্রয়োজনীয়; কিংবা ডিজিটাল ক্যামেরার-ও অত্যাধুনিক প্রযুক্তি আবিষ্কার হয়েছে। তাই আজকের গতানুগতিক ফেইসবুক ব্যবহার-ও রূপ বদলাবে। সেই দিনের-ই সূচনা এই মেটাভার্স এর চিন্তাধারা।’

 

কর্মশালার শেষাংশে থ্রিডি প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল রিয়েলিটির প্র্যাক্টিকাল ধারণা শিক্ষার্থীদের দেয়া হয়। ধ্রুব মোস্তফা নামে এক শিক্ষার্থী জানায়, ‘এমন কর্মশালা যশোরে এই প্রথম পেলাম, তাও বিনামূল্যে। সত্যিই শেখার আগ্রহ আরো বেড়ে গেলো। অনেক ধন্যবাদ জানাচ্ছি এর সাথে যুক্ত সকলকে।

 

 

 

বেতনা নিউজ ২৪/ ত-প্র/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা