1. admin@betnanews24.com : Betna :
যাত্রা শুরু করলো দুই মিনিটের অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম ‘মৌচাক’ - বেতনা নিউজ ২৪
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৮:৩৬ অপরাহ্ন

যাত্রা শুরু করলো দুই মিনিটের অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম ‘মৌচাক’

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : বুধবার, ১৮ মে, ২০২২
  • ৫১ বার পঠিত
অনলাইনভিত্তিক শিক্ষা প্ল্যাটফর্ম কাজে লাগিয়ে শিক্ষা ব্যবস্থায় সর্বোচ্চ সুবিধা নিশ্চিতের অঙ্গীকার নিয়ে যাত্রা শুরু করেছে অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম ‘মৌচাক’(www.mouchak.com)। মৌচাক এমন একটি প্ল্যাটফর্ম যা দেশের সর্বস্তরের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে মাত্র দুই মিনিটেই সংযোগ স্থাপন করার সর্বাধিক সহায়ক একটি পদ্ধতি। শিক্ষকরা দুই মিনিট সময় পেলেই দেশের যেকোনো প্রান্ত থেকে এই প্ল্যাটফর্মের সাহায্যে অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস নিতে পারবেন।

‘আপনার সাফল্যে আমরা আর হাজারো শিক্ষার্থীর অনুপ্রেরণায় আপনি’- এই স্লোগানের মাধ্যমে আজ ১৭ মে মঙ্গলবার শুরু হয় ‘মৌচাক’-এর আনুষ্ঠানিক পথচলা।

প্ল্যাটফর্মটি সকল শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। মৌচাক শিক্ষকদের জন্য ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করবে। যেখানে আপনিই হবেন আপনার ক্লাসের একমাত্র নিয়ন্ত্রক। দেশের সকল পর্যায়ের শিক্ষার্থীরা তাদের পছন্দের শিক্ষকের ক্লাস করতে পারবে ঘরে বসেই।

মৌচাকে রয়েছে আনলিমিটেড লাইভ ক্লাস ও পরীক্ষা, ক্লাস রেকর্ডের সুবিধা, ত্রিশ হাজারের বেশি প্রশ্ন ব্যাংক, আধুনিক পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ, নোটিশ বোর্ডসহ আরো অনেক কিছু। এখানে শিক্ষকরা পরীক্ষার উত্তরপত্র পেয়ে যাবেন পিডিএফ ফরম্যাটে এবং নম্বর ও গুরুত্বপূর্ণ মতামত প্রদান করতে পারবেন। মৌচাকে নিজের পছন্দ ও প্রয়োজন অনুযায়ী কোর্স সাজানোর সুযোগ রয়েছে। মৌচাক নিয়ে এসেছে অনেক মডেল টেস্ট এবং কুইজের মতো সকল ধরণের প্রশ্নের সমাহার। অভিভাবকদের সঙ্গে নিয়মিত যোগাযোগের জন্য থাকছে ইমেইল এবং মেসেজের ব্যবহার।

মৌচাকের ব্যবস্থাপনা পরিচালক আওলাদ হোসেন বলেন, সকল শিক্ষক ও শিক্ষার্থী কোনো প্রতিবন্ধকতা ছাড়াই সরাসরি ক্লাসের মত করেই পর্যাপ্ত জ্ঞান আদান-প্রদানের সুযোগ পাবেন এমন একটি ওয়ান স্টপ সল্যুশানের ব্যবস্থার লক্ষ্য নিয়েই মৌচাকের যাত্রা শুরু হয়েছে। অনেক শিক্ষার্থী আর্থিক কারণে স্কুল কিংবা কোচিংয়ে পছন্দের শিক্ষকের ক্লাস করতে পারে না। এই সমস্যা সমাধানে কাজ করছে মৌচাক।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা