1. admin@betnanews24.com : Betna :
যে মশলাগুলো কমায় ক্যানসারের ঝুঁকি | বেতনা নিউজ ২৪
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:২৬ পূর্বাহ্ন

যে মশলাগুলো কমায় ক্যানসারের ঝুঁকি

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : সোমবার, ১৬ মে, ২০২২
  • ৭৭ বার পঠিত
আধুনিক জীবনযাত্রায় যেসব মারাত্মক অসুখ প্রতিনিয়ত আমাদের ভাবায় তার মধ্যে অন্যতম হলো ক্যানসার। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও আধুনিক জীবনযাত্রার নানা ক্ষতিকারক দিকগুলো এমন অসুখের দিকে ঠেলে দিচ্ছে আমাদের। তাই জীবনযাপনে নিয়ন্ত্রণ আনা ও ক্ষতিকারক অভ্যাসগুলিতে বদল আনা যেমন প্রয়োজন, তেমনি রোজের খাদ্যতালিকাতেও রাখা উচিত এমন কিছু খাবার, যা শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে ক্যানসার প্রতিরোধেও বিশেষ ভূমিকা রাখতে পারে।

প্রতিদিনের খাদ্যতালিকায় অতিরিক্ত তেল-মশলার খাবার কমিয়ে এমন পুষ্টিকর কিছু উপাদান রাখা উচিত , যা ক্যানসারের মতো মারাত্মক রোগ ঠেকাতে অনেকটাই সহায়ক।

পুষ্টিবিদদের মতে, এমন কিছু মশলা আছে যা নিয়মিত খাদ্যতালিকায় রাখলে ক্যানসার প্রতিরোধে বেশ কার্যকর ভূমিকা রাখতে পারে। এবার জেনে নেয়া যাক কোন কোন মশলা রোজের খাদ্যতালিকায় রাখলে কমতে পারে ক্যানসারের ঝুঁকি।

হলুদ: হলুদে কারকিউমিন নামক যৌগ থাকে, যা শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান হিসেবে কাজ করে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে এই অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যই ক্যানসার প্রতিরোধে ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম। তাই ক্যানসার থেকে বাঁচতে চাইলে খাদ্যতালিকায় অবশ্যই হলুদ রাখা উচিত। ক্যানসার কোষের বৃদ্ধি কমাতেও এই মশলা বিশেষ উপকারী।

গোলমরিচ: গোলমরিচে থাকে পিপেরিন যৌগ যা শরীরে অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে। ব্রেস্ট ক্যানসার রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গিয়েছে যে, গোলমরিচ স্তনে ক্যানসার কোষের বৃদ্ধি রুখতে কার্যকরী।

ওরেগ্যানো: ওরেগ্যানোতে ক্যালভাকরোল নামক একটি যৌগ রয়েছে। যা প্রাকৃতিক জীবাণুনাশক হিসেবে কাজ করে এবং ক্যানসার কোষের বিস্তারকে নিয়ন্ত্রণ করতে পারে। এতে প্রচুর পরিমাণে অ্যা়ন্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা ক্যানসারের প্রতিরোধে সাহায্য করে।

রসুন: রসুনে থাকা অরগ্যানোসালফার শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ সাহায্য করে। টিউমার জাতীয় অসুখের প্রবণতা কমাতে সাহায্য করে রসুন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে প্রস্টেট ক্যানসার ঠেকাতে রসুনের বিকল্প নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা