1. admin@betnanews24.com : Betna :
রাত ১২টা পর্যন্ত চলবে মেট্রোরেল - বেতনা নিউজ ২৪
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৫:১২ পূর্বাহ্ন

রাত ১২টা পর্যন্ত চলবে মেট্রোরেল

অনলাউন ডেস্ক,
  • প্রকাশিত : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
  • ৫০ বার পঠিত

অনলাইন ডেস্ক,

 

চলতি বছরের আগামী ডিসেম্বরে মেট্রোরেলে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহনের প্রস্তুতি নিচ্ছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। শুরুতে ট্রেন চলবে উত্তরা-আগারগাঁও অংশে। ১০টি মেট্রো ট্রেন দিয়ে করা হবে যাত্রী পরিবহন। প্রতিদিন ফজরের ওয়াক্ত থেকে রাত ১২টা পর্যন্ত মেট্রোর ট্রেনগুলো চলাচল করবে। প্রথমে একেকটি স্টেশন থেকে ট্রেন পরিচালনা করা হবে ১০ মিনিট পরপর। পরবর্তী সময়ে যাত্রীদের চাহিদা সাপেক্ষে সাড়ে ৩ মিনিট পরপর ট্রেন পরিচালনার পরিকল্পনার কথা জানিয়েছেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

বাণিজ্যিকভাবে মেট্রো ট্রেন পরিচালনার পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ১০টি ট্রেন দিয়ে আমরা বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন শুরু করব। প্রথম দিন আমরা ১০ মিনিট পরপর ট্রেনগুলো চালাব। তারপর জনগণ একটু অভ্যস্ত হয়ে গেলে দ্বিতীয় দিন হয়তো আমরা এ সময়টা ৭ মিনিটে নামিয়ে আনব। ক্রমান্বয়ে সময় আরো কমিয়ে আনা হবে। এটা ১০ দিনও লাগতে পারে, ১৫ দিনও লাগতে পারে, সেটা নির্ভর করবে জনগণ কীভাবে বিহেভ করছে, তার ওপর। যদি অনেক বেশি মানুষ মেট্রোতে আসতে শুরু করে তাহলে আমরা চেষ্টা করব সাড়ে ৩ মিনিট পরপর ট্রেন চালানোর। তবে প্রথম দিন বা প্রথম কয়েকদিন ১০ মিনিট পরপর ট্রেন চালানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে ।

পদ্মা সেতু উদ্বোধনের পর উত্সুক মানুষের ঢলের কারণে উদ্বোধনের দিন এবং যানবাহন চলাচল শুরুর দিনে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দিয়েছিল। মেট্রো রেলেও এমন পরিস্থিতি তৈরির সম্ভাবনার কথা জানিয়ে তা মোকাবেলায় প্রস্তুতির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে এমএএন ছিদ্দিক বলেন, উত্সুক মানুষের সংখ্যা বেশি হলে প্রয়োজনে আমরা ট্রেনের সংখ্যা বাড়িয়ে দিব ।

প্রকল্পের নির্মাণকাজের অগ্রগতির তথ্য উল্লেখ করে তিনি বলেন, এমআরটি লাইন ৬-এর সার্বিক অগ্রগতি ৮১ দশমিক ৭০ শতাংশ। এর মধ্যে উত্তরা-আগারগাঁও অংশের অগ্রগতি ৯৩ দশমিক ৮৬ শতাংশ। এ ডিসেম্বরে চালুর লক্ষ্যে দুটি বিষয় মাথায় রেখে কাজ করছি আমরা। একটি ইন্টিগ্রেটেড টেস্ট, আরেকটি ড্রাইভিং অন সিমুলেটর টেস্ট। এ দুটি টেস্ট সম্পন্নের পর কিছুদিন যাত্রীবিহীনভাবে ট্রেন পরিচালনা করা হবে। এরপর বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন করা হবে। অন্যদিকে আগারগাঁও-মতিঝিল অংশের অগ্রগতি ৮১ দশমিক ৮৬ শতাংশ। আগামী বছরের মধ্যে আমরা আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহনের লক্ষ্য নির্ধারণ করেছি।

মেট্রোরেলের জন্য পুলিশ ফোর্স গঠনের বিষয়টি বর্তমানে প্রশাসনিক উন্নয়নসম্পর্কিত সচিব কমিটিতে তালিকাভুক্ত হওয়ার কথা জানিয়ে এমএএন ছিদ্দিক বলেন, আমরা আশা করছি কমিটির পরবর্তী সভায় পুলিশ ফোর্স গঠনের বিষয়টি চূড়ান্ত হবে ।

 

 

মেট্রো ট্রেনে যাত্রী ভাড়া কেমন হবে জানতে চাইলে তিনি বলেন, ভাড়া নির্ধারণের জন্য একটি কমিটি কাজ করছে। বাণিজ্যিক পরিবহন শুরুর আগেই তারা ভাড়ার হার চূড়ান্ত করে ফেলবে। মেট্রোর যাত্রীদের জন্য এরই মধ্যে আমরা এমআরটি পাস নামে একটি ডিজিটাল ভাড়া প্রদানের ব্যবস্থা প্রস্তুত করে রেখেছি। ভাড়ার চূড়ান্ত হার পাওয়ার পর তা এই এমআরটি পাসে অন্তর্ভুক্ত করা হবে। ভাড়া চূড়ান্ত করার পর তা এমআরটি পাসে অন্তর্ভুক্ত করতে সর্বোচ্চ ১৫ দিন সময় লাগবে।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত তৈরি হচ্ছে ঢাকার প্রথম মেট্রোরেল লাইন। লাইনটির পুরোটাই উড়ালপথে। লাইনটি তৈরি করতে খরচ হচ্ছে ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা। সময়াবদ্ধ কর্মপরিকল্পনার মাধ্যমে রাজধানী ঢাকায় আরো পাঁচটি মেট্রোরেল গড়ে তোলার পরিকল্পনা করছে সরকার। পরিকল্পনা অনুযায়ী, ২০৩০ সাল নাগাদ চালু হবে সবক’টি মেট্রো। উত্তরা-মতিঝিল-কমলাপুরের মধ্যে বর্তমানে একটি মেট্রোর (এমআরটি-৬) কাজ চলমান রয়েছে। বিমানবন্দর-কমলাপুর; নতুনবাজার-পূর্বাচল (এমআরটি-১) ও হেমায়েতপুর-মিরপুর-ভাটারার (এমআরটি-৫, নর্দান রুট) মধ্যে আরো দুটি মেট্রো নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। এর বাইরে গাবতলী-দাশেরকান্দির মধ্যে এমআরটি-৫-এর সাউদার্ন রুট, গাবতলী-চট্টগ্রাম রোডের মধ্যে এমআরটি-২ ও কমলাপুর নারায়ণগঞ্জের এমআরটি-৪ নির্মাণ পরিকল্পনাধীন অবস্থায় রয়েছে।

 

 

 

 

 

বেতনা নিউজ ২৪ /অ/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা