1. admin@betnanews24.com : Betna :
রোবট পদ্মা উদ্ভাবন - বেতনা নিউজ ২৪
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:৪২ অপরাহ্ন

রোবট পদ্মা উদ্ভাবন

তথ্য-প্রযুক্তি ডেস্ক,
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২
  • ৮৮ বার পঠিত

তথ্য-প্রযুক্তি ডেস্ক,

 

পদ্মা সেতুকে উৎসর্গ করে মানব রোবট ‌‌‘পদ্মা‌’ উদ্ভাবন করেছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ। মঙ্গলবার (২৮ জুন) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে রোবটটি উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার। বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার লোকমান খান। এ সময় বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক  বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল বিজ্ঞানমনস্ক দেশ গড়ার। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সেই পথেই নিচ্ছেন। গত ২৫ জুন প্রাণের পদ্মা সেতুর উদ্বোধন হয়েছে। সেই সেতুকে উৎসর্গ করে রোবট ‘পদ্মা’ উদ্ভাবন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

 

রোবট উদ্ভাবন টিমের প্রধান কম্পিউটার সাইয়েন্স অ্যান্ড  ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রভাষক আব্দুর রাজ্জাক বলেন, দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে রোবটটি নিয়ে যাওয়ার ইচ্ছা ছিল। কিন্তু কিছু জটিলতার কারণে নিতে পারিনি। তবে আজ রোবটটির উদ্বোধন হলো।

রোবট পদ্মা সব মানুষকে চিনতে পারবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাজিরা শনাক্তের কাজ করবে, রেস্টুরেন্টে খাবার পরিবেশন করতে পারবে, অগ্নিকাণ্ডের ঘটনায় সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারবে এই রোবটটি।

dhakapost

রোবট পদ্মা প্রকল্পে অশংগ্রহণকারী শিক্ষার্থী মাহাদী বিন হাবিব বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এত বড় একটি প্রজেক্ট নেওয়া হয়েছে। রোবট পদ্মা প্রস্তুত করা হয়েছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে। এমনকি এর বিল্ড ইন সফটওয়ার বিশ্ববিদ্যালয়ের ল্যাবেই সম্পন্ন করা হয়েছে।

 

আরেক শিক্ষার্থী কামরুন্নাহার কাঞ্চি বলেন, রোবটটি তৈরি শেষ হওয়ার পর অনেক ভালো লাগছে। তবে রোবটি তৈরি করতে গিয়ে অনেক প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়েছে। একটি রোবট নির্মাণের জন্য যে ধরনের সরঞ্জাম দরকার তা বরিশালে পাওয়া যায় না।

 

বেতনা নিউজ ২৪/ত-প্র/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা