1. admin@betnanews24.com : Betna :
শামসুল হক টুকু ডেপুটি স্পিকার নির্বাচিত | বেতনা নিউজ ২৪
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন

শামসুল হক টুকু ডেপুটি স্পিকার নির্বাচিত

অনলাইন ডেস্ক,
  • প্রকাশিত : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ১২৮ বার পঠিত

অনলাইন ডেস্ক,

 

জাতীয় সংসদের নতুন ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছেন শামসুল হক টুকু। রবিবার (২৮ আগস্ট) সন্ধ্যা ৭টায় ডেপুটি স্পিকার হিসেবে তার শপথ নেওয়ার কথা রয়েছে। জাতীয় সংসদে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের চেম্বারে রাষ্ট্রপতি ডেপুটি স্পিকারকে শপথ বাক্য পাঠ করাবেন বলে জানা গেছে।

 

 

 

আজ রবিবার বিকালে একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন শুরুর পর পরই নিয়মানুযায়ী জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। অধিবেশন শুরুর পর জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন ডেপুটি স্পিকার নির্বাচনের জন্য বিষয়টি সংসদে উত্থাপন করবেন। এরপর সংসদ সদস্যদের পক্ষ থেকে একজন ডেপুটি স্পিকারের নাম প্রস্তাব করবেন। আরেকজন সেই প্রস্তাব সমর্থন করবেন। পরে স্পিকার প্রস্তাবটি কণ্ঠভোটে হাউসে ছাড়বেন। প্রস্তাবটি পাস হলে ডেপুটি স্পিকার নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন হবে।

 

তবে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, ইতোমধ্যে ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকুর নাম চূড়ান্ত করে একটি নথি তৈরি করা হয়েছে। শপথ বাক্য পাঠ করানোর জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এখন শুধুমাত্র আনুষ্ঠানিকতা বাকি। অর্থাৎ সংসদ অধিবেশন শুরুর পর সেই আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

 

শামসুল হক টুকু পাবনা-১ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য। তিনি ২০০৯, ২০১৪ এবং সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯-২০১৪ সাল পর্যন্ত শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি একই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রসঙ্গত, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুর পর থেকেই নতুন ডেপুটি স্পিকার কে হচ্ছেন তা নিয়ে আলোচনা শুরু হয়। অনেকের নাম আলোচনায় থাকলেও দৌড়ে এগিয়ে ছিলেন শামসুল হক টুকু। শেষ পর্যন্ত তিনিই বসতে যাচ্ছেন ডেপুটি স্পিকারের আসনে।

 

 

 

বেতনা নিউজ ২৪ /অ/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা