1. admin@betnanews24.com : Betna :
সনাতন ধর্মাবলর্ম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব আজ - বেতনা নিউজ ২৪
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:৩৭ অপরাহ্ন

সনাতন ধর্মাবলর্ম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব আজ

অনলাউন ডেস্ক,
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
  • ৩৭ বার পঠিত

অনলাইন ডেস্ক,

 

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী আজ বৃহস্পতিবার।  সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে দ্বাপর যুগের শেষভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় মামা কংসের কারাগারে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়। আজ রাত ৯টা ৪০ মিনিটে অষ্টমী তিথি শুরু হবে এবং আগামীকাল শুক্রবার রাত ১১টা ২৯ মিনিটে অষ্টমী তিথি শেষ হবে।

 

 

হিন্দু পঞ্জিকা মতে, ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হয়ে শ্রীকৃষ্ণ এই দিন জন্ম নিয়েছিলেন মাতা দেবকীর গর্ভে। ছোটবেলায় তাকে সবাই আদর করে গোপাল বলে ডাকতেন। তাই হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এই দিন শ্রীকৃষ্ণ বা গোপাল পূজার আয়োজন করা হয়। তিনি গোবর্ধন পর্বতকে এক আঙুলে তুলেছিলেন বলে তার আরেক নাম গোবর্ধন। কৃষ্ণ জন্মাষ্টমীকে কৃষ্ণষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণ জয়ন্তী এবং শ্রী জয়ন্তীও বলা হয়।

 

মহামারি করোনা দুর্যোগ কাটিয়ে এবার দেশব্যাপী উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে উদযাপন করা হবে মহাবতার শ্রীকৃষ্ণের জন্মতিথি। উপবাস, অর্চনা ও কৃষ্ণ নামকীর্তনসহ বিভিন্ন আচার-উপাচারের মাধ্যমে দিনটি উদযাপন করবে সনাতন ধর্মাবলম্বীরা।

আজ সরকারি ছুটির দিন। শুভ জন্মাষ্টমী উপলক্ষে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন।

 

শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথি জন্মাষ্টমী উপলক্ষ্যে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। গতকাল বুধবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করা হয়। আজ ১৮ আগস্ট রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হবে।

 

 

 

 

বেতনা নিউজ ২৪ /অ/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা