1. admin@betnanews24.com : Betna :
সমকামী পুরুষদের মধ্যে মাঙ্কিপক্স বেশি ছড়িয়ে পড়ছে - বেতনা নিউজ ২৪
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৯:৩০ অপরাহ্ন

সমকামী পুরুষদের মধ্যে মাঙ্কিপক্স বেশি ছড়িয়ে পড়ছে

আন্তর্জাতিক ডেস্ক,
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২
  • ৭৮ বার পঠিত
আন্তর্জাতিক ডেস্ক,
 

সম্পতি বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাস মাঙ্কিপক্স। সমকামী পুরুষদের মধ্যে এ ভাইরাস বেশি ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউইচও)।

বুধবার (২৭ জুলাই) রাতে সংবাদ মাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে প্রকাশ করেছে, বলা হয়েছে, বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের সংক্রমণের ঘটনা বেড়ে যাওয়ায় বুধবার পুরুষদের প্রতি তাদের যৌন সঙ্গীর সংখ্যা সীমিত করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । মূলত যেসব পুরুষ অন্য পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক করে তাদের প্রতি এ আহ্বান জানানো হয়েছে।

বিশ্বে এ পর্যন্ত ১৮ হাজারেরও বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন । আর আক্রান্তদের বেশিরভাগই পুরুষ । ডব্লিউএইচওর প্রধান টেড্রোস বুধবার সাংবাদিকদের বলেন, মাঙ্কিপক্সের এ প্রাদুর্ভাব কমানো যায় । তবে সবচেয়ে ভালো পন্হা হলো ঝুঁকির রাস্তা থেকে সরে আসা।

ডব্লিউএইচও’র প্রধান আরও বলেন, ‘আমরা যদি যৌনসঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে আরেকটু সংযমী ও সচেতন হই, সেক্ষেত্রে এ রোগের বিস্তার ঠেকানো সম্ভব। এ রোগ থেকে আত্মরক্ষা অনেকটাই নির্ভর করছে নিজের ওপর।’

ডব্লিউএইচও’র তথ্য অনুযায়ী, পশ্চিম ও মধ্য আফ্রিকান দেশগুলোর বাইরে অন্যান্য দেশে গত মে মাসের শুরু থেকে মাঙ্কিপক্স সংক্রমণ বৃদ্ধির খবর পাওয়া গেছে।

 

আরো পড়ুন…..

 

 

টেড্রোস বুধবার বলেছেন, বিশ্বজুড়ে মাঙ্কিপক্সে এ পর্যন্ত ১৮ হাজারেরও বেশি রোগী আক্রান্ত হয়েছেন এবং সংক্রমণ ছড়িয়েছে ৭৮টি দেশে। আক্রান্ত এসব রোগীদের ৭০ শতাংশই ইউরোপের এবং ২৫ শতাংশ আমেরিকার বিভিন্ন দেশের।

মাঙ্কিপক্সের ৯৫ শতাংশ সংক্রমণ যৌন ক্রিয়াকলাপের মাধ্যমে ছড়িয়েছে বলে জুলাই মাসের তৃতীয় সপ্তাহে প্রকাশিত এক গবেষণায় বলা হয়। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে মাঙ্কিপক্সের সংক্রমণ নিয়ে গবেষণাটি প্রকাশিত হয়। মাঙ্কিপক্স নিয়ে বিশ্বে এটিই এখন পর্যন্ত হওয়া সবচেয়ে বড় গবেষণা।

ওই গবেষণার তথ্য অনুযায়ী, মাঙ্কিপক্সে সংক্রমিত ৯৮ শতাংশই সমকামী বা উভকামী পুরুষ। আক্রান্তদের ৪১ শতাংশের এইচআইভি ছিল এবং গড় বয়স ৩৮ বছর। মাঙ্কিপক্সে আক্রান্ত এসব মানুষের আগের তিন মাসে তাদের যৌন সঙ্গীর গড় সংখ্যা ছিল পাঁচ জন।

যুক্তরাষ্ট্রের একজন জনস্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, এ ভাইরাস সংক্রমণের সঙ্গে গুটিবসন্তের সম্পর্ক আছে। তবে সংক্রমণ সাধারণত মৃদু হয়।

 

 

 

বেতনা নিউজ ২৪ /আ/ডে/

One response to “সমকামী পুরুষদের মধ্যে মাঙ্কিপক্স বেশি ছড়িয়ে পড়ছে”

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা