1. admin@betnanews24.com : Betna :
সার্বিয়া-কসোভোর মাঝে সংঘাত শুরু - বেতনা নিউজ ২৪
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৮:৩৯ অপরাহ্ন

সার্বিয়া-কসোভোর মাঝে সংঘাত শুরু

আন্তর্জাতিক ডেস্ক,
  • প্রকাশিত : মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২
  • ৫৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক,

 

সার্বিয়া ও কসোভোর সংঘাত বলকান অঞ্চলে বড় ধরণের যুদ্ধে রূপ নিতে পারে। এমনটি হলে রাশিয়া ও ন্যাটোর জড়িয়ে পরার আশঙ্কা রয়েছে। কারণ সার্বিয়াকে পুরোপুরিভাবে সমর্থন দিচ্ছে রাশিয়া। অপরদিকে কসোভোকে সমর্থন দিচ্ছে ন্যাটো। যে কোন সময় এটি জাতিগত সংঘাতে রূপ নেয়ার সম্ভবনা আছে।
সমস্যা কী? কসোভো ১৯৯৯ সালে সার্বিয়া থেকে আলাদা হয়। ২০০৮ সালে স্বাধীনতা ঘোষণা করে। আমেরিকা, ব্রিটেন, তুরস্ক সহ প্রায় ১০০ টি দেশ তার স্বাধীনতা মেনে নেয়। কিন্তু সার্বিয়া এই স্বাধীনতা মেনে নেয়নি এবং কসোভোকে তার অংশ হিসেবে গণ্য করে। কসোভোর অধিকাংশ নাগরিক জাতিগত ভাবে আলবেনীয় মুসলিম। কিছু সার্বও আছে। কসোভোয় বসবাসকারী সার্বরা কসোভোর স্বাধীনতা মেনে নেয়নি। তারা মনে করে কসোভো সার্বিয়ারই অংশ। তারা কসোভোর জাতীয় পরিচয় পত্রও ব্যবহার করে না। আর সার্বিয়াও কসোভোর এই সার্বদের সমর্থন দেয়। কিন্তু সার্বিয়া সর্বশেষ এক আইন জারি করে যাতে বলা হয় আগামী কাল (১ আগস্ট ) থেকে কসোভোয় বসবাসরত সবাই কসোভোর নাগরিকত্ব কার্ড এবং কসোভোর গাড়ির নাম্বার প্লেট ব্যবহার করতে হবে। এ নিয়ে সার্বিয়ার সাথে কসোভোর বিরোধ এখন চরমে।
উল্লেখ্য, কসোভোর সীমান্তবর্তী মিত্রভিকা শহরে গতকাল সন্ধ্যার দিকে সাইরেনের শব্দ শোনা যায়। যার অর্থ হচ্ছে ওই শহরে ক্ষেপনাস্ত্র হামলা হবে। এ নিয়ে রাশিয়া ও ন্যাটো পরস্পরের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, চীন-তাইওয়ান উত্তেজনা, সিরিয়ার প্রক্সি যুদ্ধ, ইরাকে শিয়া-মিলিশিয়াদের সংঘাত, নতুন করে বলকান অঞ্চলের সৃষ্ট উত্তেজনা চলমান বিশ্বকে একটি ভয়াবহ ভবিষ্যতের দিকে ঠেলে দিচ্ছে।
বেতনা নিউজ ২৪ /আ/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা