সুস্বাদু চিংড়ি মাছের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক,

 

জেনে নেওয়া যাক চিংড়ি মাছের রেসিপি ।  তবে খাবারের স্বাদে একটু ভিন্নতা আনতে চান? তাহলে খাবারের মেন্যুতে যোগ করুন একটু ভিন্ন স্বাদের চিংড়ি মাছের বড়া। অতিথি আপ্যায়ন কিংবা উৎসবে রাখতে পারেন এই পদটি।

এই পদ ছোট বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের। এর স্বাদও অতুলনীয়। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে তৈরি করা যায় এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক চিংড়ি মাছের বড়া তৈরির রেসিপিটি-

উপকরণ : ছোট চিংড়ি মাছ বাটা এক কাপ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ, টমেটো সস এক টেবিল চামচ, নারিকেলের দুধ দেড় কাপ, গরমমশলার গুঁড়া সামান্য, কাঁচা মরিচ দুই থেকে তিনটি, চালের গুঁড়া এক টেবিল চামচ, চিনি সামান্য, লবণ স্বাদ মতো, তেল দুই টেবিল চামচ।

প্রণালী : চিংড়ি মাছ বাটা, পেঁয়াজ বাটা, কাঁচা মরিচ বাটা, লবণ, চালের গুঁড়া দিয়ে মেখে একটি মিশ্রণ তৈরি করুন। চুলায় কড়াই দিয়ে তাতে তেল দিন। তাতে পেঁয়াজ বাটা ও আদা বাটা দিয়ে একটু ভাজুন। টমেটো সস দিয়ে নারিকেলের দুধ দিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে মিশ্রণ থেকে বড়া আকারে তৈরি করে ফুটন্ত পানিতে একটি একটি করে ধীরে ধীরে দিন। নাড়বেন না। বড়া সিদ্ধ হলে তাতে লবণ, চিনি, গরমমশলা ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে পরিবেশন করুন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বেতনা নিউজ ২৪ /লা/ডে/

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version