1. admin@betnanews24.com : Betna :
১৯তম সংসদ অধিবেশন শুরু হচ্ছে আজ - বেতনা নিউজ ২৪
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৪:২৭ পূর্বাহ্ন

১৯তম সংসদ অধিবেশন শুরু হচ্ছে আজ

অনলাইন ডেস্ক,
  • প্রকাশিত : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ৪১ বার পঠিত

অনলাইন ডেস্ক,

 

আজ রবিবার (২৮ আগস্ট) বিকাল ৫টায় চলমান একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১১ আগস্ট এই অধিবেশন ডেকেছেন। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে বসতে যাওয়া এই অধিবেশন সংক্ষিপ্ত হবে। আগামী ১ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) অধিবেশন শেষ হতে পারে।

চলতি একাদশ সংসদের ডেপুটি স্পিকার ও গাইবান্ধা-৫ আসনের আওয়ামী লীগদলীয় মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে আজ শুরু হতে যাওয়া অধিবেশনের প্রথম বৈঠকেই নতুন ডেপুটি স্পিকার নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ২২ জুলাই মারা যান ফজলে রাব্বী মিয়া।

 

 

সংবিধানের ৭৪ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘স্পিকার ও ডেপুটি স্পিকার পদের যে কোনোটি শূন্য হইলে ৭ দিনের মধ্যে কিংবা ঐ সময়ে সংসদ বৈঠকরত না থাকিলে পরবর্তী প্রথম বৈঠকে তাহা পূর্ণ করিবার জন্য সংসদ সদস্যদের মধ্য হইতে একজনকে নির্বাচিত করিবেন।’ প্রসঙ্গত, ফজলে রাব্বী মিয়া যখন মারা যান তখন সংসদ বৈঠকরত ছিল না, তাই আজ শুরু হতে যাওয়া অধিবেশনের প্রথম বৈঠকেই ডেপুটি স্পিকার নির্বাচিত করা হচ্ছে।

কার্যসূচী অনুযায়ী রবিবারের বৈঠকের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিমণ্ডলী মনোনয়ন দেবেন। এরপর নতুন একজন ডেপুটি স্পিকার নির্বাচন করবে সংসদ। এক্ষেত্রে একজন নতুন ডেপুটি স্পিকারের নাম প্রস্তাব করবেন এবং আরেকজন তা সমর্থন করবেন। পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন। সাধারণত সংসদের চিফ হুইপ এ প্রস্তাব উত্থাপন করেন। সরকারি দলের কোনো হুইপ বা জ্যেষ্ঠ সংসদ সদস্য তা সমর্থন করেন।

 

 

নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হওয়ার পর সন্ধ্যা ৭টায় তাকে শপথ পাঠ করাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ ভবনের সপ্তম তলায় রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ হবে বলে বঙ্গভবন ও সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে। ডেপুটি স্পিকার নির্বাচনের পর শোক প্রস্তাব তুলবেন স্পিকার। রেওয়াজ অনুযায়ী প্রয়াত ডেপুটি স্পিকারের মৃত্যুতে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অধিবেশন মুলতবি  করা হবে।

নতুন ডেপুটি স্পিকার কে হচ্ছেন—এ নিয়ে নানামুখী আলোচনা রয়েছে। এক্ষেত্রে সরকারদলীয় একাধিক সংসদ সদস্যের নাম শোনা যাচ্ছে। সবচেয়ে বেশি আলোচনায় রয়েছেন পাবনা-১ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু এবং ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের সংসদ সদস্য ও সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম। টুকু বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। আর ক্যাপ্টেন তাজ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্বে আছেন ।

 

 

 

 

 

বেতনা নিউজ ২৪ /অ/ডে/

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা