1. admin@betnanews24.com : Betna :
২০২৩ সালে সাইবারট্রাক নিয়ে আসবে টেসলা | বেতনা নিউজ ২৪ তথ্য-প্রযুক্তি
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:৪৩ পূর্বাহ্ন

২০২৩ সালে সাইবারট্রাক নিয়ে আসবে টেসলা

তথ্য ও প্রযুক্তি ডেস্ক,
  • প্রকাশিত : শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২
  • ২৪ বার পঠিত

তথ্য ও প্রযুক্তি ডেস্ক,

 

টেসলা ২০২৩ সালের শেষের দিকে অল-ইলেকট্রিক সাইবারট্রাকের উৎপাদন শুরু করতে যাচ্ছে এমনটাই ইঙ্গিত দিয়েছেন প্রতিষ্ঠানটি। ২০১৯ সালে আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা টেসলা সাইবারট্রাকের উৎপাদন এ নিয়ে চতুর্থবারের মতো পিছিয়েছে ।

রয়টার্সের প্রতিবেদন অনুসারে, প্রাথমিকভাবে ২০২১ সালের শেষের দিকে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও, উৎপাদনের তারিখ পরবর্তীতে প্রথমে ২০২২ সালের শেষে, তারপর ২০২৩ সালের শুরুর দিকে এবং এখন ২০২৩ সালের শেষের দিকে পেছানো হয়েছে।

গত মাসে টেসলা ঘোষণা দিয়েছিল, তাদের নতুন টেক্সাস প্ল্যান্টের কাজ ইতোমধ্যেই শুরু হয়েছে। এটি সেই সাইট যেখানে সাইবারট্রাক ব্যাপকভাবে উৎপাদিত হওয়ার কথা। ২০২৩ সালের মাঝামাঝি সময়ে প্রাথমিক উৎপাদন পর্যায় শুরু হওয়ার কথা এবং সাম্প্রতিক মাস্ক একটি আর্থিক প্রতিবেদনে বলেছেন, সংস্থাটি, সাইবারট্রাকের জন্য চূড়ান্ত পর্যায়ে আছে।

সাইবারট্রাকের প্রাথমিক প্রকাশের পর, ইতোমধ্যে কয়েক হাজার ক্রেতা এটি রিজার্ভের জন্য ১০০ ডলার করে প্রদান করেছেন। তবে, টেসলা এখনো বাজারে এর প্রকাশের তারিখ, চূড়ান্ত মূল্য কিংবা বৈদ্যুতিক গাড়িটির চূড়ান্ত সংস্করণের নিশ্চিত কোনো স্পেকস্ও প্রকাশ করেনি।

 

সাইবারট্রাক কী?

টেসলার সাইবারট্রাক হল একটি আসন্ন অল-ইলেকট্রিক ভেহিকল বা ব্যাটারি চালিত বৈদ্যুতিক লাইট-ডিউটি ট্রাক। টেসলার সাইবারট্রাক প্রচলিত পিকআপ ট্রাক থেকে আলাদা এটি। স্টেইনলেস স্টিলের বডি ও এর ডিজাইন একে কোনো সায়েন্স ফিকশন মুভি থেকে উঠে আসা গাড়ির মতো দেখায়। টেসলার মতে এটি ‘একটি ট্রাকের চেয়ে ভাল কার্যকারিতা সম্পন্ন এবং একটি স্পোর্টস কারের চেয়ে বেশি পারফরম্যান্সযুক্ত’ হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷ ট্রাকটিতে থাকবে একটি আল্ট্রা-হার্ড ৩০ এক্স কোল্ড-রোল্ড স্টেইনলেস স্টিলের বাহ্যিক অংশ এবং টেসলা আর্মার গ্লাস।

সম্ভাব্য স্পেকস ও দাম

টেসলার সাইবারট্রাকের দাম ঠিক কত হবে তা বর্তমানে অনিশ্চিত। তবে ধারণা করা হচ্ছে, পরিকল্পিত মূল্যের চেয়ে আরও দামী হতে চলেছে টেসলার সাইবারট্রাক।

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের প্রতিবেদনে জানা যায়, বহুল আলোচিত টেসলার সাইবারট্রাকের মূল্য ৩৯ হাজার ৯০০ ডলারে শুরু হওয়ার কথা থাকলেও তা আর হয়ে উঠছে না। কারণ, এটি ২০১৯ সালের কথা যখন সাইবারট্রাক প্রথম ঘোষণা করা হয়েছিল এবং টেসলার সিইও ইলন মাস্ক সম্প্রতি বলেছেন, তখন থেকে এখন ‘অনেক কিছুর পরিবর্তন হয়েছে’। বলা হচ্ছে, সাইবারট্রাকের স্পেকসেও আসতে পারে পরিবর্তন।

কোম্পানির বার্ষিক শেয়ারহোল্ডার সভায়, মুদ্রাস্ফীতি এবং অন্যান্য ‘বিভিন্ন সমস্যা’ এর কথা উল্লেখ করে, মাস্ক বলেছিলেন, সাইবারট্রাকের স্পেকস ও মূল্য ‘ভিন্ন হবে’। মূল্য একই হবে না বলে উল্লেখ করার বাইরে মাস্ক কোনো বিবরণ প্রকাশ করেননি।

সিঙ্গেল মোটর রিয়ার হুইল ড্রাইভ সংস্করণটি একক চার্জে ২৫০ মাইল পর্যন্ত যেতে পারবে। থাকবে ৭ হাজার ৫০০ পাউন্ড পর্যন্ত বহন ক্ষমতা এবং ৬ দশমিক ৫ সেকেন্ডের মধ্যে শূন্য থেকে ৬০ মাইল পার আওয়ার গতি তোলার ক্ষমতা। যার মূল্য নির্ধারণ হয়েছিল ৩৯ হাজার ৯০০ ডলার।

ডুয়াল মোটর অল-হুইল ড্রাইভ সংস্করণটি একক চার্জে ৩০০ মাইল পর্যন্ত যেতে পারবে। থাকবে ১০ হাজার পাউন্ড পর্যন্ত বহন ক্ষমতা এবং ৪ দশমিক ৫ সেকেন্ডের মধ্যে শূন্য থেকে ৬০ মাইল পার আওয়ায় গতি তোলার ক্ষমতা। যার মূল্য নির্ধারণ হয়েছিল ৪৯ হাজার ৯০০ ডলার।

ট্রিপল মোটর অল-হুইল ড্রাইভ সংস্করণটি একক চার্জে ৫০০ মাইল পর্যন্ত যেতে পারবে। থাকবে ১৪ হাজার পাউন্ড পর্যন্ত বহন ক্ষমতা এবং ২ দশমিক ৯ সেকেন্ডের মধ্যে শূন্য থেকে ৬০ মাইল পার আওয়ায় গতি তোলার ক্ষমতা। যার মূল্য নির্ধারণ হয়েছিল ৬৯ হাজার ৯০০ ডলার।

ইলন মাস্ক বলেন, সাইবারট্রাক ‘আগামী বছরের মাঝামাঝি’ নাগাদ উৎপাদনে থাকবে। তবে পেছানোরও সম্ভাবনা আছে। টেসলা কি এখনো সেই ৩টি সংস্করণ তৈরি করতে প্রস্তুত? এর সঠিক উত্তর নেই। এটি ঠিক কোন সময়ে উৎপাদনে যাবে তারও কিন্তু স্পষ্ট কোনো উত্তর নেই।

অন্যদিকে ইতোমধ্যে ফোর্ড এবং রিভিয়ানের মতো প্রতিযোগীরা তাদের নিজস্ব বৈদ্যুতিক পিকআপ চালু করেছে। ফোর্ড বলেছে, তারা ২০২৩ সালের মধ্যে ১ লাখ ৫০ হাজার এফ-১৫০ লাইটনিং তৈরি করার পরিকল্পনা করছে। এদিকে, টেসলা সম্প্রতি তার মডেল ৩ ছাড়া নন-ভ্যপরওয়্যার লাইনআপের ইলেকট্রিক ভেহিকল (ইভি)-এর দাম বাড়িয়েছে।

টেসলা তাদের বর্তমান ফাইলে থাকা সাইবারট্রাকের রিজার্ভেশনের সংখ্যারও নিশ্চিত উত্তর দেয়নি। ২০২০ সালের জুনে এই সংখ্যাটি রিপোর্ট করা হয়েছিল ৬ লাখ ৫০ হাজার। তবে অনুমান করা হচ্ছে সংখ্যাটি অনেক বেড়েছে।

 

বিভাগ : তথ্য ও প্রযুক্তি

 

বেতনা নিউজ ২৪ /ত-প্র/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা