1. admin@betnanews24.com : Betna :
২১ বছর পেরিয়ে টুইন টাওয়ার হামলার | বেতনা নিউজ ২৪
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৯:৩৪ পূর্বাহ্ন

২১ বছর পেরিয়ে টুইন টাওয়ার হামলার

আন্তর্জাতিক ডেস্ক,
  • প্রকাশিত : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২
  • ৪৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক,

 

 

 

২০০১ সালের, ১১ সেপ্টেম্বর আজকের এই দিনে টুইন টাওয়ার হামরা হয় । যুক্তরাষ্ট্রের ইতিহাসের ভয়াবহ দিন এটি। সেদিন চারটি যাত্রীবাহী বিমান ছিনতাই করে সেগুলো নিয়ে যুক্তরাষ্ট্রে হামলা চালায় জঙ্গি বাহিনী আল কায়েদা। ১৮ মিনিটের ব্যবধানে দুটি বিমান দিয়ে হামলা চালানো হয় নিউ ইয়র্কের টুইন টাওয়ারে। কিছুক্ষণের মধ্যেই গুঁড়িয়ে যায় ১১০ তলার ভবন দুটি। এমন হামলা আগে কখনও দেখেনি বিশ্ববাসী।

তৃতীয় বিমানটি আঘাত হানে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনে। আর চতুর্থ বিমানটি হামলায় ব্যর্থ হয়ে বিধ্বস্ত হয় পেনসিলভেনিয়ার শ্যাংকসভিলের এক মাঠে। এই বিমানটির হামলার লক্ষ্যস্থল হোয়াইট হাউজ নাকি মার্কিন ক্যাপিটল ছিল তা এখনো স্পষ্ট হওয়া যায়নি। এই হামলায় প্রাণ হারায় প্রায় ৩ হাজার মানুষ। আহত হয় প্রায় ১০ হাজার।

 

 

মাত্র ৯০ মিনিটের ব্যবধানে সংঘটিত এই সন্ত্রাসী হামলা বলা চলে- পুরো বিশ্বকেই বদলে দিয়েছে। এই সন্ত্রাসী হামলার জবাব দিতে যুক্তরাষ্ট্র নিজেকে ইতিহাসের দীর্ঘতম যুদ্ধে জড়িয়েছে। হামলার সাথে সাথেই যুক্তরাষ্ট্র সন্দেহ করে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে ।

একথা বলা যায়, নাইন ইলেভেনের সেই হামলা পুরো পৃথিবীকে বদলে দিয়েছিল। বিশ্ব আর আগের স্থানে থাকেনি। অথচ কারা এই হামলা চালিয়েছিল, কেন চালিয়েছিল, নেপথ্যে কারা ছিল, তা এই ২১ বছরেও নির্ধারণ করা সম্ভব হয়নি। এ নিয়ে বিতর্ক রয়েই গেছে।

ঘটনায় সে সময়ের মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ নতুন ‘ক্রুসেড’ শুরুর ঘোষণা দেন। আর এখান থেকেই শুরু হলো যুক্তরাষ্ট্রের বহুল বিতর্কিত সন্ত্রাসবিরোধী অভিযান। তাতেও নিহত হয়েছে অনেক মানুষ। অনেক নাটকীয়তার পর অবশেষে লাদেনের মৃত্যুর মধ্য দিয়ে শেষ হয় একটি অধ্যায়ের।

 

 

হোয়াইট হাউজ জানিয়েছে, ৯/১১ হামলার ২১তম বার্ষিকীতে ভাষণ দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেইসাথে পেন্টাগনে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন তিনি।
নিহতদের স্মরণে নিউ ইয়র্কের ৯/১১ মেমোরিয়াল অ্যান্ড মিউজিয়ামে থাকবে নানা আয়োজন।

এদিকে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি থাকায় সেময় জারি করা জরুরি অবস্থার মেয়াদ আরও এক বছরের জন্য বাড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এই হামলার জন্য আল কায়েদাকে দায়ী করে যুক্তরাষ্ট্র। আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের ঘাঁটি আফগানিস্তানে সন্ত্রাস বিরোধী যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। ক্ষমতাচ্যুত করা হয় লাদেনের মিত্র তৎকালীন তালেবান সরকারকে।

পরে ২০১১ সালে পাকিস্তানে অ্যাবোটাবাদে মার্কিন কমান্ডো অভিযানে মারা যান লাদেন। দীর্ঘ ২০ বছর পর গত বছর ১৫ আগস্ট আবারও ক্ষমতা দখল করে তালেবান। আগগানিস্তান ছাড়ে মার্কিন সেনারা।

অন্যদিকে নিউইয়র্কে স্থাপিত হয়েছে সেই নাইন-ইলেভেন স্মৃতি বিজড়িত জাদুঘর। টুইন টাওয়ার ভেঙে পড়ার স্থান ট্রিনিটি স্ট্রিটের ‘গ্রাউন্ড জিরো’তে নির্মিত এ জাদুঘরের উদ্বোধন করেন ওবামা। হামলায় নিহত প্রায় তিন হাজার মানুষের সকলেরই নামসহ ব্যক্তিগত ব্যবহার্য জিনিস জাদুঘরটিতে রাখা হয়েছে।

 

 

এছাড়া এ জাদুঘরে রয়েছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টাওয়ারের ধ্বংসাবশেষসহ হামলার ঘটনায় নিখোঁজদের পোস্টার এমনকি উদ্ধারকাজ চালাতে গিয়ে যারা মারা গেছেন সে সব উদ্ধারকর্মীদের নাম।

 

 

 

 

বেতনা নিউজ ২৪ /আ/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা