1. admin@betnanews24.com : Betna :
৪ সেপ্টেম্বর পিরোজপুরের কাউখালীর বেকুটিয়া সেতু উদ্বোধন | বেতনা নিউজ ২৪
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:০৪ পূর্বাহ্ন

৪ সেপ্টেম্বর পিরোজপুরের কাউখালীর বেকুটিয়া সেতু উদ্বোধন

অনলাইন ডেস্ক,
  • প্রকাশিত : শনিবার, ২৭ আগস্ট, ২০২২
  • ৮০ বার পঠিত

অনলাইন ডেস্ক,

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি  উদ্বোধন করবেন পিরোজপুরে কচা নদীর ওপর অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু বা বেকুটিয়া সেতু আগামী ৪ সেপ্টেম্বর ।  উদ্বোধনের পর সেতুটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

গত বৃহস্পতিবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম-সচিব সুলতানা ইয়াসমিন  এ তথ্য নিশ্চিত করেছেন।সেতু নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করেছে সংস্থা সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)।

২০১৭ সালের অক্টোবরে কচা নদীর উপর এ সেতুর নির্মাণ প্রকল্প হাতে নেয় সওজ। এর প্রকল্প ব্যয় ৮৯৪ কোটি টাকা। এর মধ্যে চীন ৬৫৪ কোটি টাকা অনুদান দিয়েছে।

২০১৮ সালের জুলাইয়ে সেতুটির নির্মাণকাজ শুরু হয়। ৪৯৫ মিটার ভায়াডাক্টসহ ১ হাজার ৪৯৩ মিটার এ সেতুর পুরো কাঠামো গত বছরের ডিসেম্বরে দৃশ্যমান হয়।

সেতুটি বরিশাল শহরের সাথে পিরোজপুরের সরাসরি সংযোগ স্থাপন করবে এবং এর মাধ্যমে বরিশালের সঙ্গে খুলনার যোগাযোগ সহজ হবে। বর্তমানে নদীটি পার হতে ফেরি ব্যবহার করতে হচ্ছে।

সংশ্লিষ্ট কর্মকর্তার মাধ্যমে জানা গেছে, এ সেতু চালু হলে মংলা বন্দর ও নির্মাণাধীন পায়রা বন্দরের মধ্যে সংযোগ স্থাপন হবে এবং খুলনাসহ দেশের পশ্চিমাঞ্চলের জেলাগুলোর সঙ্গে কুয়াকাটার যোগাযোগ সহজ হবে।

অপরদিকে, নড়াইলের কালনা সেতু এবং নারায়ণগঞ্জের তৃতীয় শীতলক্ষ্যা সেতুর নির্মাণকাজ শেষদিকে থাকলেও এ দুটি সেতু উদ্বোধনের তারিখ এখনো ঠিক হয়নি।

 

 

 

বেতনা নিউজ ২৪ /অ/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা