1. admin@betnanews24.com : Betna :
দুই ছেলেকে চীনে পড়াচ্ছেন ভ্যান চালক বাবা | বেতনা নিউজ ২৪
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন

দুই ছেলেকে চীনে পড়াচ্ছেন ভ্যান চালক বাবা

অনলাউন ডেস্ক,
  • প্রকাশিত : বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ১৮৬ বার পঠিত

অনলাইন ডেস্ক,

 

মকিম উদ্দীন শেষ সম্বল জমিটুকু বিক্রি করা ও ভ্যান চালিয়ে আয় করা টাকা দিয়ে দুই ছেলেকে ইঞ্জিনিয়ারিং পড়াচ্ছেন চীনে।

 

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও ইউনিয়নের জোতপাড়া গ্রামের বাসিন্দা মকিমউদ্দীন। দীর্ঘ ২৮ বছর ধরে তিনি রিকশা চালিয়েছেন। ৫ বছর ধরে ভ্যান চালাচ্ছেন। এখন দৈনিক আয়ের একটা অংশ দিয়ে সংসারের ভরণপোষণ করছেন তিনি। বাকি টাকা দুই সন্তানের পড়াশোনার খরচ হিসেবে চীনে পাঠিয়ে দেন।

মকিম উদ্দীনের দুই ছেলে ও দুই মেয়ে। বড় দুই মেয়েকে বিয়ে দিয়েছেন অনেক আগে। বড় ছেলে হবিবুর রহমান চীনের জিয়াংসু ইউনিভার্সিটিতে মেকানিক্যাল ডিজাইন অ্যান্ড ম্যানুফ্যাকচার অটোমেশন বিভাগে পড়াশোনা করছেন। ছোট আবুল হাসিম একই ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়াশোনা করছেন।

মকিম উদ্দীন  ২৮ বছর পা দিয়ে রিকশা চালায়েছে । এখন ব্যাটারিচালিত রিকশা চালায় পাঁচ বছর ধরে। ছোটবেলায় তাদের অনেক অভাব থাকায় পড়াশোনা তেমন করতে পারিনি। তাদের সময় যাদের আর্থিক অবস্থা ভালো ছিল, তারা শুধু পড়াশোনা করত। তবে সে পারিনি, তাই ইচ্ছা ছিল তার সন্তানদের অন্তত পড়াশোনা করানোর ।

 

একমাত্র আয়ের পথ ভ্যান, এমনটা জানিয়ে বৃদ্ধ মকিম বলেন, দৈনিক যা আয় হয়, তার কিছু রেখে সবটুকু তাদের জন্য পাঠাই দিই। আমরা স্বামী-স্ত্রী কখনো খাই, কখনো না খেয়ে থাকি। কাউকে বলি না এসব কষ্টের কথা। আমি ভ্যান নিয়ে বাইরে যাওয়া বাদ দিই না। আমি বসে থাকলে সন্তানদের টাকা পাঠাব কী করে? আমার কষ্ট হোক, তবু তারা ভালো ইঞ্জিনিয়ার হোক, এটাই আমার চাওয়া। সবাই আমার সন্তানদের জন্য দোয়া করবেন।

 

মকিম উদ্দীনের স্ত্রী হুসনে আরা বেগম  বলেন, আমার দুই মেয়ে ও দুই ছেলে। মেয়ে দুটাকে অনেক কষ্ট করে বিয়ে দিছি। আর ছেলে দুটাকে পড়াশোনা করাচ্ছি। তাদের নিয়ে কষ্টের কথা মনে হলে আমার বুকটা ফেটে যায়। মনের অজান্তেই কান্না আসে। কখনো খাইছি, কখনো খাইনি। তবু সন্তানদের পড়াশোনা চালিয়েছি। পৈতৃক এক বিঘা আবাদি জমি ছিল। ছেলে দুটোর জন্য তা বিক্রি করতে হয়েছে। একমাত্র ভ্যানটিই এখন আমাদের সম্বল।

 

চীন থেকে মোবাইল ফোনে কথা হয় হবিবুর রহমানের সঙ্গে। তিনি বলেন, ২০১৯ সালে চীনে ডিপ্লোমা পড়াশোনা করতে আসি। আমি আমার মা-বাবাকে চীনে আসার বিষয়টি অবগত করি। পরে বাবা তার শেষ সম্বল ৩৩ শতাংশ জমি বিক্রি করে দেন। আমার বাবা কোনো প্রশ্ন না করেই রাজি হয়ে যান। তাই আমাদের দুই ভাইয়ের জন্য বিষয়টি অনেক সহজ হয়ে যায়।

তিনি আরও বলেন, আমার বাবা ভ্যান চালিয়ে আয় করে আমাদের টাকা পাঠান। বাবা মাঝেমধ্যেই বলতেন, বাবা, আমার অনেক কষ্ট হচ্ছে। তোমাদের যে কবে কিছু একটা হয়। আমি বাবাকে সান্ত্বনা দিতাম এই বলে যে বাবা, আমরা তো দুই ভাই এখানে ভালোমতো পড়াশোনা করছি। ইনশা আল্লাহ খুব শিগগিরই আপনি একটা সুসংবাদ পাবেন।

ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, আমরা দুই ভাই পড়াশোনা শেষ করে বাংলাদেশে ফিরে গিয়ে দেশের জন্য কাজ করব। কারণ, আমাদের দেশ উন্নত দেশগুলোর থেকে এখনো অনেকটা পিছিয়ে আছে। আমাদের মেধা ও শ্রম দেশের জন্য কাজে লাগাতে চাই। আমাদের খুব ইচ্ছা দেশে গিয়ে গবেষণামূলক কার্যক্রম পরিচালনা করব।

প্রতিবেশী নিপু আক্তার বলেন, সম্পর্কে তারা আমার চাচা-চাচি হন। কত কষ্ট করে চাচা তাদের পড়াশোনা করাচ্ছেন, তা বলার মতো নয়। আমারও সন্তান আছে। আমি ভাবি, তাদের মতো পরিশ্রম করে সন্তানদের পড়াশোনা করাতে পারব কি না। তবে তারা আমাদের স্বপ্ন দেখার সুযোগ করে দিয়েছেন। কষ্ট ও পরিশ্রম করে সব কাজ করা যায়, এর দারুণ দৃষ্টান্ত চাচার দুই ছেলে।

প্রতিবেশী ব্যবসায়ী নুরুজ্জামান বাবলু বলেন, তারা দিনে এনে দিনে খান। এর মধ্যেও অনেক কষ্ট করে সন্তানদের পড়াশোনার খরচ চালিয়ে যাচ্ছেন মকিম চাচা। অনেক অভাবেও তারা সন্তানদের পড়াশোনা বন্ধ রাখেননি। বিষয়টি আসলে অনুপ্রাণিত হওয়ার মতো। আমরা আশা করছি, তারা দক্ষ প্রকৌশলী হয়ে এলাকা ও দেশসেবায় নিয়োজিত থাকবেন।

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা যোবায়ের হোসেন  বলেন, ভ্যান চালিয়ে বৃদ্ধ বাবা দুই ছেলেকে চীনে পড়াশোনা করাচ্ছেন, বিষয়টি অনুপ্রাণিত হওয়ার মতো। এখান থেকে বোঝা যায়, যদি মানুষের ইচ্ছাশক্তি ও পরিশ্রম করার মানসিকতা থাকে, তবে সফলতার দিকে এগিয়ে যাওয়া যায়। এটি আমাদের জন্য আনন্দায়ক বিষয়। যদি কখনো তার প্রয়োজন হয় সহযোগিতার, তবে উপজেলা প্রশাসন তাদের পাশে দাঁড়াবে।

 

 

 

 

 

 

 

 

 

বেতনা নিউজ ২৪ /অ/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা