দ্বাদশ সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা হবে ১৪ সেপ্টেম্বর

বেতনা নিউজ ২৪ ডেস্ক,

 

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের রোডম্যাপ বুধবার (১৪ সেপ্টম্বর) ঘোষণা করা হবে। রাজধানীর আগারগাঁওয়ে ওইদিন বেলা ১১টায় নির্বাচন ভবনের অডিটরিয়ামে এ রোডম্যাপ ঘোষণা করা হবে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ইসির যুগ্মসচিব আসাদুজ্জামান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এ রোডম্যাপ ঘোষণা করবেন। এসময় অন্যান্য কমিশনারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

জানা গেছে, আসন্ন নির্বাচনের রোডম্যাপ প্রস্তুত করেছে ইসি। রোডম্যাপ অনুযায়ী চলতি মাস থেকে নির্বাচন পর্যন্ত কী কী কার্যক্রম চলবে তা নির্ধারণ করা হয়েছে।

সূত্র বলছে, ২০২৩ সালের ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। গত সংসদ নির্বাচন হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। এবার নির্বাচনী এলাকার সীমানা পুনর্নির্ধারণ করা হবে। এজন্য আগের নীতিমালা পর্যালোচনা করে আগামী বছরের জানুয়ারিতে নতুন নীতিমালা তৈরি করা হবে।

২০২৩ সালের মার্চে নীতিমালার আলোকে বিশেষজ্ঞদের সহায়তায় ৩০০ আসনের সীমানা পুনর্নির্ধারণ করে খসড়া প্রকাশ করবে ইসি।

অপরদিকে, নির্বাচনী আইন প্রণয়নের ব্যবস্থা করা হবে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে। এছাড়া একই বছরের আগস্টে খসড়া ভোটকেন্দ্রের তালিকার ওপর দাবি আপত্তি নিষ্পত্তি করবে ইসি। ওই বছরের জুনেই নতুন নিবন্ধিত রাজনৈতিক দলের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

ইসির কর্মপরিকল্পনার মাঝে রয়েছে- নতুন রাজনৈতিক দলের নিবন্ধন ও নিবন্ধিত রাজনৈতিক দলের নিরীক্ষা, বিদ্যমান আইনি কাঠামো পর্যালোচনা ও সংস্কার, সংসদীয় এলাকার সীমানা র্নিধারণ, নির্বাচন প্রক্রিয়া সময়োপযোগী করার লক্ষ্যে সংশ্লিষ্ট সবার পরামর্শ নেওয়া, নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন ও সরবরাহ।

এছাড়াও রয়েছে- বিধিবিধান অনুসরণ করে ভোটকেন্দ্র স্থাপন, নির্বাচন সুষ্ঠু করতে সংশ্লিষ্ট সবার সক্ষমতা বৃদ্ধি কার্যক্রম চালু, অধিকতর প্রযুক্তির ব্যবহার, দক্ষ নির্বাচনী কর্মকর্তার প্যানেল তৈরি ও প্রশিক্ষণ, পর্যবেক্ষণ সংস্থা নিবন্ধন ও নবায়ন কার্যক্রম, নির্বাচনী কার্যক্রমে গণমাধ্যমকে আইনি কাঠামোর আওতায় সম্পৃক্তকরণ ও ভোটারদের সচেতনতা বৃদ্ধি কার্যক্রম।

ইসির পরিকল্পনার মধ্যে যে বিষয়টি বেশি গুরুত্ব পাচ্ছে তা হলো- ভোটার সংখ্যা, জনশুমারি ও ভৌগোলিক অবস্থানের ভিত্তিতে জিআইএস (GIS) পদ্ধতিতে নির্বাচনী এলাকার সীমানা পুনর্নির্ধারণ সংক্রান্ত ডাটাবেজ ও অ্যাপ্লিকেশন প্রণয়ন।

কর্মপরিকল্পনায় আরও রয়েছে- আগামী মাসে নির্বাচন পর্যবেক্ষকদের সাথে সংলাপ। একই মাসে নির্বাচন পরিচালনা বিশেষজ্ঞদের সাথে সংলাপ, আগামী নভেম্বরে নারী নেতৃদের সাথে সংলাপ। একই মাসে সুপারিশমালার খসড়া চূড়ান্তকরণ ও ডিসেম্বরে সুপারিশমালা চূড়ান্ত করা ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বিভাগ : সারাদেশ

 

বেতনা নিউজ ২৪ /বে/ডে/

Published
Categorized as জাতীয়

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version