মেক্সিকোর পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত এক জনের মৃত্যু হয়েছে। ভূমিকম্পের পর আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।

স্থানীয় সময় সোমবার (১৯ সেপ্টেম্বর) রাত ১ টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। খবর আল-জাজিরার।

 

 

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, মিচোয়াকান ও কোলিমা রাজ্যের সীমান্ত এলাকা ছিল ভূমিকম্পনের কেন্দ্রস্থল। উৎপত্তিস্থলে এর গভীরতা ছিল প্রায় ১৫ কিলোমিটার (৯ মাইল)।

এক ভিডিও বার্তায় মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর জানান, প্যাসিফিক বন্দর মানজানিলোতে দোকানের দেয়াল ধসে একজন মারা গেছেন।

ভূমিকম্পের পরে রাজধানীতে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাৎক্ষণিক তা জানা যায়নি বলে জানিয়েছেন মেক্সিকো সিটি মেয়র। মেক্সিকোতে ১৯৮৫ ও ২০১৭ সালের একই দিনে এ ধরনের ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল বলেও জানান তিনি।

২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর মেক্সিকোতে ভয়াবহ ভূমিকম্পের আঘাতে ৩৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। ১৯৮৫ সালের একই দিনে ভূমিকম্পে প্রায় হাজারখানেক মানুষের মৃত্যু হয় দেশটিতে।

 

 

মেক্সিকো সিটিতে পূর্ববর্তী বছরের ২টি ভয়াবহ ভূমিকম্প স্মরণে সোমবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীতে জরুরি মহড়া অনুষ্ঠিত হওয়ার এক ঘণ্টারও কম সময়ের মধ্যে এ ভূমিকম্প হয় ।