1. admin@betnanews24.com : Betna :
মানবতাবিরোধী অপরাধ: মৌলভীবাজারে জামায়াতের তিনজনের মৃত্যুদণ্ড | বেতনা নিউজ ২৪
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:২৮ পূর্বাহ্ন

মানবতাবিরোধী অপরাধ: মৌলভীবাজারে জামায়াতের তিনজনের মৃত্যুদণ্ড

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ৯৫ বার পঠিত

প্রতীকী ছবি: পেক্সেলস

বেতনা নিউজ ২৪ ডেস্ক

এই মামলায় গত ১২ এপ্রিল উভয়পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষ হয়

একাত্তরে মহান মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৌলভীবাজারের বড়লেখার আবদুল আজিজ ওরফে হাবুলসহ তিনজনের মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মে) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

অন্য দুই আসামি হলেন, মোহাম্মদ আবদুল মতিন ও আবদুল মান্নান ওরফে মনাই। আজিজ ও মতিন দুই ভাই।

জানা গেছে, আসামিদের মধ্যে আজিজ বিএনপির এবং মতিন জামায়াতে ইসলামীর রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। আর মান্নান মুক্তিযুদ্ধ চলাকালে ইসলামী ছাত্রসংঘের (জামায়াতের তৎকালীন ছাত্রসংগঠন) নেতা ছিলেন।

২০১৪ সালের ১৬ অক্টোবর এই তিনজনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু হয়। ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। একই বছরের ১ মার্চ আজিজ ও মান্নান গ্রেপ্তার হন। পরে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। আরেক আসামি মতিন শুরু থেকেই পলাতক রয়েছেন।

২০১৬ সালের ১৪ নভেম্বর তিন আসামির বিরুদ্ধে তদন্ত শেষ হয়। তদন্ত সংস্থা আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে মৌলভীবাজারের বড়লেখা এলাকায় হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতনের মতো পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনে।

এই মামলায় গত ১২ এপ্রিল উভয়পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষ হয়। এরপর গত ১৭ মে মামলাটির রায়ের জন্য ১৯ মে তারিখ ধার্য করেন ট্রাইব্যুনাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা