ফেইসবুকে বড় ধরনের পরিবর্তন

তথ্য ও প্রযুক্তি ডেস্ক,

 

জনপ্রিয় সামাজিক মাধ্যম প্ল্যাটফরম ফেসবুক অ্যাপের নিউজ ফিড ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছে মেটা । পরিবর্তনের অংশ হিসাবে ভার্টিক্যাল ভিডিওর জন্য পৃথক বিভাগ চালু করা হয়েছে ।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা জানিয়েছে, বৃহস্পতিবার থেকেই ফেসবুক অ্যাপের হোমপেজ টিকটকের মতো দেখতে হবে । সেখানে পরপর ভার্টিক্যাল পাবলিক ভিডিও আসতে থাকবে।

ফেসবুকের মূল নিউজ ফিড ট্যাব ‘হোম’-এ ব্যবহারকারী এখন থেকে অনুসরণ করেন না এমন ব্যবহারকারীর জনপ্রিয় পোস্টও দেখতে পাবেন। এক বিবৃতিতে মেটা বলেছে-এর মধ্যে আছে রিলস এবং স্টোরিজ। নিজস্ব ‘মেশিন লার্নিং র‌্যাংকিং’ পদ্ধতির মাধ্যমে ব্যবহারকারীকে পোস্ট পরামর্শ দেবে ফেসবুক। এ ছাড়া, পোস্ট পরামর্শ দেওয়ার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা ‘এআই’ প্রযুক্তিতে বিনিয়োগের কথাও জানিয়েছে প্রভাবশালী এ সামাজিক মাধ্যম। ‘ফিডস’ নামের নতুন ট্যাবে আগের পদ্ধতিতে ব্যবহার করা যাবে ফেসবুক, যেখানে পরিচিত বন্ধু, পেজ এবং গ্রুপের পোস্ট দেখতে পাবেন ব্যবহারকারী। “ট্যাবের মধ্যে ‘ফিডস’ দেখা যাবে ক্রমানুসারে, কোন ধরনের নিজস্ব র‌্যাংকিং ব্যবস্থা ছাড়াই।”-ফেসবুক পোস্টে বলেছেন মেটা সিইও জাকারবার্গ। মেটা বলেছে, ফিডস-এর মধ্যে ‘সাজেস্টেড পোস্ট’ না থাকলেও এখনো বিজ্ঞাপন থাকবে এতে ।

 

 

তথ্য-প্রযুক্তি

 

বেতনা নিউজ ২৪ /ত-প্র/ডে/

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version