1. admin@betnanews24.com : Betna :
মাঙ্কিপক্স ১৫ দেশে - বেতনা নিউজ ২৪
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:৪৫ অপরাহ্ন

মাঙ্কিপক্স ১৫ দেশে

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : সোমবার, ২৩ মে, ২০২২
  • ৭২ বার পঠিত
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা এ তথ্য জানিয়েছে যে ইসরায়েল, সুইজার‍ল্যান্ড ও অস্ট্রিয়ায় মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্বের অন্তত ১৫টি দেশে পৌঁছল এ রোগ।

ইসরায়েল ও সুইজারল্যান্ড উভয় দেশই রোববার জানিয়েছে, তাদের দেশে একজন করে রোগী শনাক্ত হয়েছে বলে। দেশ দুটি বলছে, আক্রান্তরা সম্প্রতি বিদেশ ভ্রমণ করেছিলের। ইসরায়েল বলছে, মাঙ্কিপক্স সন্দেহে আরও কয়েকজনের পরীক্ষা চলছে।

এর আগে, ইউরোপের ৯টি দেশ, যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায় ৯২ জনের বেশি ব্যক্তির মাঙ্কিপক্স শনাক্ত হয়। এদিকে, জরুরি বৈঠকে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
গত শুক্রবার (২০ মে) বিশ্বের প্রথম দেশ হিসেবে বেলজিয়াম মাঙ্কিপক্স ভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের জন্য তিন সপ্তাহের কোয়ারেন্টাইন ঘোষণা করেছে।

যুক্তরাজ্যে প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত হওয়ার পর ভাইরাসটি ইউরোপজুড়ে ছড়িয়ে পড়ে। যুক্তরাজ্যের পর স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেনের পাবলিক হেলথ এজেন্সিগুলোও সেসব দেশে মাঙ্কিপক্স রোগী শনাক্তের ঘোষণা দেয়।

এর আগে, ডব্লিউএইচও সতর্ক করে বলেছিল, কয়েকটি দেশে সন্দেহভাজন মাঙ্কিপক্স রোগীদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে এবং এটি অন্যান্য দেশেও ছড়িয়ে পড়তে পারে। তবে সে সময় দেশগুলোর নাম উল্লেখ করেনি সংস্থাটি।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা