1. admin@betnanews24.com : Betna :
প্রিয়াংকার পথচলা | বেতনা নিউজ ২৪
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৩৭ অপরাহ্ন

প্রিয়াংকার পথচলা

বেতনা নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : বুধবার, ১৮ মে, ২০২২
  • ১০১ বার পঠিত
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বাড়িতে কাউকে কিছু বলা বা জানিয়ে লাভ নেই। নিজেই উদ্যোগী হলেন। আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র গুছিয়ে আবেদন করলেন প্রিয়াংকা। যেদিন শ্রীমঙ্গলে লিখিত পরীক্ষা দিলেন সেদিনও বাড়িতে কাউকে না জানিয়েই গিয়েছিলেন ভর্তি পরীক্ষা দিতে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেন। সাহস করে এ কথা মাকে জানালেন প্রিয়াংকা। এবার পাশে দাঁড়ালেন মা। সাফ জানিয়ে দিলেন, তাঁর মেয়ে পড়াশোনা করবে। তিনি মেয়ের বিয়ে হতে দেবেন না।

বিয়ে ভেঙে দেওয়ায় রুষ্ট হলো ছেলেপক্ষ। বিভিন্নভাবে হেনস্তা করল। কিন্তু নিজের সাহস আর মনোবলে যে এতটা পথ পার করে এসেছেন, তিনি তো দমে যাওয়ার পাত্রী নন। পিছপা হননি প্রিয়াংকা। এরপরের ধাপে মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রিয়াংকা এশিয়ান ফর ইউনিভার্সিটি উইমেনে ভর্তির সুযোগ পান। সেই সঙ্গে পেয়ে যান আইডিএলসি-প্রথম আলো ট্রাস্ট ফার্স্ট ফিমেল ইন দ্য ফ্যামিলি ‘অদ্বিতীয়া’ শিক্ষাবৃত্তি।

বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত পৌঁছানো পরিবারের প্রথম নারী, যাঁরা আর্থিক অসচ্ছলতার কারণে উচ্চশিক্ষা অর্জন করতে পারছেন না, তাঁদের অনুপ্রাণিত করার জন্য ২০১২ সাল থেকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এবং প্রথম আলো ‘ফার্স্ট ফিমেল ইন দ্য ফ্যামিলি স্কলারশিপ অ্যাওয়ার্ড’ নামে শিক্ষাবৃত্তি প্রদান শুরু করে। প্রতিবছর পরিবারের প্রথম নারী অথচ দরিদ্র, যিনি উচ্চতর শিক্ষায় শিক্ষিত হয়ে সমাজ গঠনে আগ্রহী, এ রকম ১০ জনকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়। ২০১৭ সাল থেকে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এই শিক্ষাবৃত্তির দায়িত্ব নেয়। নামকরণ করা হয় ‘অদ্বিতীয়া’ নামে। পরিবারের প্রথম নারী, অদম্য প্রাণশক্তি নিয়ে যিনি প্রতিকূলতা জয় করে বিশ্ববিদ্যালয়ে পা রেখেছেন, তিনি আমাদের অদ্বিতীয়া। ২০২০ সালে এই শিক্ষাবৃত্তি পাওয়া ১০ জনের সবাই মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার চা-শ্রমিকের সন্তান। তাঁদেরই একজন প্রিয়াংকা গোয়ালা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা