1. admin@betnanews24.com : Betna :
জুনে অর্থ সংকটে পড়বে যুক্তরাষ্ট্র : মার্কিন অর্থ মন্ত্রণালয় | বেতনা নিউজ ২৪ আন্তর্জাতিক
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৫২ পূর্বাহ্ন

জুনে অর্থ সংকটে পড়বে যুক্তরাষ্ট্র : মার্কিন অর্থ মন্ত্রণালয়

আন্তর্জাতিক ডেস্ক,
  • প্রকাশিত : মঙ্গলবার, ২৩ মে, ২০২৩
  • ৭৫ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক,

 

 

চলতি ঋণ সীমাবৃদ্ধি করা না হলে আগামী জুন মাসের শুরুতেই মার্কিন সরকার অর্থ সংকটে পড়বে বলে দেশটির অর্থ মন্ত্রণালয় হুঁশিয়ারি দিয়েছে। স্থানীয় সময় সোমবার (২২ মে) যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, ঋণ সীমা না বাড়লে জুনের শুরু থেকেই সরকারি বেতন, বিলসহ অন্যান্য অর্থ দেওয়া সম্ভব হবে না।  রয়র্টাস।

বিশ্বের অন্যান্য দেশের মতো ঋণ সীমা নির্ধারণ করা আছে যুক্তরাষ্ট্রেও। এর বাইরে মার্কিন সরকার ঋণ নিতে পারে না। স্বাস্থ্য খাত, সামরিক খাতসহ সবকিছু স্বাভাবিকভাবে চালানোর জন্য মার্কিন সরকার ঋণ নিয়ে থাকে। বর্তমানে দেশটির সরকারের ঋণ সীমা হলো ৩১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার। যে সীমায় গত জানুয়ারিতেই পৌঁছে গেছে বাইডেন সরকার।

ঋণ সীমা বাড়ানোর জন্য কয়েকদিন ধরেই দৌড়ঝাঁপ করছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। কিন্তু এটি আটকে রেখেছে রিপাবলিকান পার্টির আইন প্রণেতারা। বর্তমানে দেশটির সংসদের নিম্নকক্ষ কংগ্রেসের নিয়ন্ত্রণ রয়েছে রিপাবলিকান পার্টির হাতে। আর যেহেতু ঋণ সীমা বাড়াতে কংগ্রেসের অনুমোদন লাগবে। ফলে বিষয়টি ঝুলে গেছে।

এ নিয়ে গত তিন সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো কংগ্রেসের কাছে চিঠি লিখেছেন অর্থমন্ত্রী জানেত ইয়েলেন। তৃতীয় চিঠিতে তিনি বলেছেন, জুনের শুরু থেকে সরকারি বেতনসহ অন্যান্য বিল দিতে হয়তবা সক্ষম হবেন না তারা। এ কারণে বিষয়টি দ্রুত নিষ্পত্তির আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে এ বিষয়টির উপর বেশি সময় দিতে গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেন তার অস্ট্রেলিয়া সফর স্থগিত করেন। অস্ট্রেলিয়ার সিডনিতে কোয়াড নেতাদের সঙ্গে বার্ষিক সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল তার।

 

 

বিভাগ : আন্তর্জাতিক।

 

 

 

বেতনা নিউজ ২৪ /আ/ডে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা